গগনে হাসিছে রবি
- লক্ষ্মণ ভাণ্ডারী - আমার কবিতা ২০-০৪-২০২৪

গগনে হাসিছে রবি অরুণ আভায়,
বিহগের কলতান তরুর শাখায়।
ময়না চড়ুই নাচে আঙিনার মাঝে,
সকাল হতে চাষীবৌ ব্যস্ত গৃহকাজে।

আঙিনায় বসে শিশু গুড় মুড়ি খায়,
ঠাকুমা আছেন বসে ভাঙা মোড়াটায়।
মাটির উনুনে কাঠ জ্বলে ধিকি ধিকি,
চারিদিক ধোঁয়াময় কিছু নাহি দেখি।

কাস্তে হাতে যায় মাঠে গাঁয়ের কৃষক,
দিঘি পাড়ে বসে থাকে সাদা এক বক।
সোনা ধানে ভরা মাঠ চিত্ত ওঠে ভরে,
নৌকাখানি আছে বাঁধা অজয়ের চরে।

দিন শেষে সূর্য ডোবে অরুণ আভায়,
সন্ধ্যা আসে জ্বলে দীপ তুলসী তলায়।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 2টি মন্তব্য এসেছে।

lax123456
২৬-১০-২০১৬ ১৫:২৬ মিঃ

আপনাকেও শুভ দীপাবলীর আগাম প্রীতি ও শুভেচ্ছা

faizbd1
২৫-১০-২০১৬ ২১:১৭ মিঃ

.
এই রবির আলোয়
আলোকিত হয়ে উঠুক পৃথিবী ময়।

দারুণ কাব্য শুভেচ্ছা দাদা।