বন্ধুত্বের দ্বীক্ষ্যা
- শাহরিয়ার মোঃ রায়হান ২৫-০৪-২০২৪

আজ হতাশার সব গ্লানি নিয়ে
না পাওয়ার বেদনায় মুড়ে
কষ্টের কালো মেঘ জমেছে
পুরোটা আকাশ জুড়ে।

হৃদয় মুচড়ানো দুঃখের ধ্বনি
আকাশটা ক্ষনে ক্ষনে শুনাচ্ছে
মেঘেদের গোমড়া গর্জনের মাঝে; আর
সান্তনার ঐ উজ্বল সূর্যটা
লজ্জায় মুখ লুকিয়ে আছে
দৃষ্টি সীমার পরপারে
আজ কষ্টের কালো মেঘ জমেছে
পুরোটা আকাশ জুড়ে।

হতাশার দীর্ঘশ্বাসগুলো সব
শিরশিরি কাঁপন জাগানো বাতাস হয়ে
বয়ে চলেছে চারিপাশে; আর
গাছের পাতাগুলো সব
বেদনার স্বাক্ষী হয়ে মাথা দোলাচ্ছে
জানাচ্ছে আহবান প্রকৃতির তরে
সাথি হয়ে যে ভাগ বসাবে কষ্টগুলোর মাঝে
যা জমেছে কালো মেঘ রূপে
পুরোটা আকাশ জুড়ে।

অঝড় ধারায় নেমেছে বর্ষন
কান্না হয়ে ঝড়ছে ধরনীর মাঝে
মাটি পেতেছে বুক, তা করছে ধারণ
চুষে নিচ্ছে হতাশায় জমা কান্না সকল
বেধেছে বন্ধুত্বের এক স্বর্গীয় বাঁধন; তাই
দুঃখ শেষে সুখের আলোর ঝিলিক
সূর্যরূপে আকাশে ফুটেছে।

আজ স্বাক্ষী আমি প্রকৃতির মিতালীক্ষনের
শিখেছি মেলে হৃদয়ের দৃষ্টি দিয়ে
বন্ধুতের বন্ধনের মহত্ত্বের মন্ত্রক্ষানি

'বন্ধু সেই যে থাকে
সুসময়ের গর্বিত হাসিতে
দুর্দিনের দুঃখের ভাগেতে
জীবণ পথের পুরোটা সময়ে
হাতে হাত রেখে।'

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।