ভ্রান্ত সমাজ
- শাহরিয়ার মোঃ রায়হান ২৯-০৩-২০২৪

হাতে গাছ নিয়ে তোরা ক্যমেরায় দাড়াস
সবুজায়নের ফাকা বুলি আওড়াস
তবে তামাকের ব্যবসায়টা কেন করে যাস
তারুন্যের পথে তোরা বাঁধা দিতে চাস
জানি মন থেকে দেশটার ক্ষতি তরা চাস
তোদের রক্ষা করে চলেছে যে সমাজ
ভ্রান্ত সমাজ, তা ভ্রান্ত সমাজ।।

মাঝরাতে টকশোটা ছেড়েই দেখি
মহাঞ্জনী তারা সব ডিগ্রীধারী
যুক্তি-তর্ক আর নানাবিধ কথা
ঠিক ঠিক তাদের আছে বাক-স্বাধীনতা
হতাশ হয়ে আমার মনে প্রশ্ন জাগে
কথা ছেড়ে কবে তরা কাজে বড় হবে!!
তাদের তোষামোদ করে চলেছে যে সমাজ
ভ্রান্ত সমাজ, তা ভ্রান্ত সমাজ।।

মায়ের নাড়ি ছিড়ে পৃথিবীর আলো তোরা পাস
মায়ের রক্ত তোরা দেহে নিয়ে বেড়াস
যে মায়ের কাছ থেকে ভাষা তোরা পাস
বউ পেয়ে সে মাকেই কি করে ভুলে যাস??
স্বার্থপরতার এ শিক্ষা তোদের দিচ্ছে যে সমাজ
ভ্রান্ত সমাজ, তা ভ্রান্ত সমাজ।।

বাবার কাছ থেকে জন্ম পরিচয় ছেলে পেয়েছে
তার হাত ধরেই হাটা শিখেছে
কোলে-পিঠে,কাঁধে চড়ে বড় হয়েছে
রক্তকে ঘাম করে বাবা খেটে চলেছে
বিনিময়ে ছেলে তাই সুখ পেয়েছে
দেখ সে ছেলে আজ কত সাবালক
তাকে নিয়ে গর্বিত কতশত লোক
উচ্চ শিক্ষিত সে মহাঞ্জনী
একটাই প্রশ্ন করি তাকে মূর্খ এ আমি
এতই ঞ্জনী তুমি যদি হলে
তবে বৃদ্ধাশ্রমে বাবাকে কেন পাঠালে????
তোমার গুন-গানে মশগুল যে সমাজ
ভ্রান্ত সমাজ, তা ভ্রান্ত সমাজ
নিশ্চিত তা এক ভ্রান্ত সমাজ।।

তোদের রক্ষা করে চলেছে যে সমাজ
তোদের তোষামদকারী সে সমাজ
তোমাদের বিচরনের ঐ সমাজ
আমার কাজ তা এক নগ্ন পরিহাস
তোদের ঐ সমাজের মুখে আমি মেরে চলে লাত্থি
কারন ভ্রান্ত সমাজের কীট তোরা
ছড়াচ্ছিস বিভ্রান্তি।।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।