মানুষ নয় ড্রাইভার
- আব্দুল আহাদ ১৮-০৪-২০২৪

মানুষ নয় ড্রাইভার
(বাস ভ্রমনের অভিজ্ঞতা,গাড়িতে মানুষ কত হীনমান্য হয় তা বুঝেছি আমরা ভুলে যাই ঐ যানবাহন আমাদের মৃত্যুও হতে পারে !) 

ওই হই কন্ট্রাক্টর বল অই
অই অই অই
গাড়ি ছাড়বি কবে কই ।
দুরূহ হারামজাদা বেলা বাজে কত ঘটিকা,
বেইমান মিথ্যুক চালাক শালটা।
অর্থলোভী সব শালারা
ভাড়ার পাগল তারা
নাই সিট নাই ফ্যান ভাঙ্গা গাড়ি।
এই কন্টাক্টর আমার ভাংতি টাকা দে তরাতরি।
দুর কমজাত গাড়ি এত আস্তে চলে কি।
হারামজাদা খবিস শালারদল,
গাড়ি চালা তাড়াতাড়ি।
রিং রিং রিং
ট্রাফিকপুলিশের বাশি !
চাদা দে ওই বেটারা
নইলে এমন কেইছ খাবি
জামিন জুটবে না বছর খানি।
মুমূর্ষ গর্ত খাদে গাড়ি চলে কেমন করি ?
পদেপদে লঞ্চিত দূরভাগা ওরা,
জনতার পৃষ্ঠতলে দলিত হবে
জীবনরতি।
হতভাগ্য পরগাছা ওদের জীবন মাঝি।
ওরা মানুষ নয় ড্রাইভার কন্টাক্টর!
হে নরাধম অজ্ঞাত মানব,
ওরা মানুষজন আদমপুরের
বাসিন্দা
ওরা জীবন মৃতদারে দিবারাত্রি হাটে।
ওরা চোর ও নয়, বাটপার ও না, মহাজনের চামচা ও না।
মহারাজের কর দে নিয়মিত,
মহাজনের আইন ও মানে ।
কেন এই হীনমান্য বর্জদৃষ্টি ?
ওরা রাজমহারাজ লুটতরাজ ও না,
ওরা কুলি মজুর হতভাগ্যের দল।
ওরা শত নরনারী জীবন মৃত্যুর,
অদম্য সাহসী বীর।
ওরা ড্রাইভার আমাদের বন্ধু 
আমার ভাই !
নাই দোষ তাদের রাজ-মহারাজ 
শোষিতেছে ওদের কানাকড়ি ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।