বট গাছ
- আব্দুল আহাদ ২৬-০৪-২০২৪

বট গাছ
একদা এক ঝাক মাঝি শিকারে ছিল দরিয়া জুড়ি।
মনুমোগ্ধকর মাঝিমাল্লা ঝাকে ঝাকে মাছ দরিয়া জুড়ি।
হঠাৎ আসিল জড় তুফান বেহুশ মাঝিমাল্লারা,
অমাবস্যার অন্ধকারে বাতি নিবে অন্ধ মাঝিমাল্লারা।

দিকাদিক খুজািয় পেল এক দৈত্য বট গাছ তারা,
সর্বহারা হতাশ অন্ধকারে আশ্রয়ী হল দিকহারা তারা।
শাখা-প্রশাখা লতা পাতায় সৌন্দর্যে ছিল ঘেরা।
নয়ন কাড়া দখল দ্বন্দে জড়িয়া পড়িল তারা!

হঠাৎ পোপ ভিক্ষু ব্রাহ্মণ মৌলবি লাড়াই বাদীল ওরা।
কেহ কোরআন পুরান বাইবেল জেন্তাবুস্তা নিল ওরা।
মসজিদ মন্দির প্যাগোডা দখল করিল তারা।
আহুত আকুতি করিতেছে জনতা সব তারা!
চাহুন মুক্তি পথহারা ঐ সর্ব জনতাদল ওরা!

র্ধমেই মানবতা ডালে ডালে শান্তির বার্তা।
স্বার্থন্ধে প্রবিত্র বাণী প্রচার করিতেছে গুরুরা !
র্ধমের মর্মবাণী কাড়িয়া নিল জনতার তারাই ।
মসজিদ মন্দির প্যাগোডাতে দিবষে করিয়া বন্দী!

বাধিয়া লড়াই ধাক্কা দিয়ে ফেলিল নিগ্রো মাঝি ভাই।
ট্রান্স আটলান্টিক স্লেভ ট্রেড দুর্দশা দেখতে হল তাই।
গড়িল শতসহস্র মানব চিড়িয়াখানা মাংশযন্ত্র মনে আছে ভাই !
দখল করিয়া মহাত্রিভুজ চুশিয়া নিল সিন্ধু নদের জল।
দ্বন্দ সংঘাতে রক্তের বন্যা বাসাইল দেশ দেশান্তরে।

কোটি কোটি মানব হইল গৃহহারা পরাধীন শৃঙ্খলে বন্দি।
ওরা এসেছিল ভিখারি পুরোহিতের বেসে গেল শুকুর উদর ভরে।
শোষিত রক্তে রেনেসাঁর হাওয়া লাগছে পশ্চিমা পালে পালে ।

মাঝিরা কল্যাণপুরে যাবে অনন্তে বাগানতলির ঘাটে,
অমাবাস্যা অন্ধকারে এলাহির প্রদীপে চল বীর দর্পে,
যাহার নিশানে আছে কলিমার শীল সাথে চল বীর।
30/10/2016

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।