নীল জোছনার পান্ডুলিপি
- শাহানারা সুলতানা তানিয়া ২৯-০৩-২০২৪

যে গোলাপ আগস্টে স্বপ্ন দেখে
নভেম্বরের কোন এক রাত্রিতে ঝড় কিনবে,
তার মনিবের দোচালা ছনের ঘর ।
ভালোবাসায় জিইয়ে রাখে ভেজা প্রহর
আরো এক অনাগত বিধানের প্রান্তে ।
কাজলের রেখা ধরে মঞ্জিলে পৌঁছে যে নাবিক
তার বুকে ঘুমিয়ে আছে নীল শহর
যার মধ্যভাগে সাজানো সায়াহ্নের পানশালা ।
একটা পুতুল নাচ,
কতগুলো আলোকসাজ,
বিনোদিনীদের সহজলভ্যতা ।
অথচ, এক টুকরো আলেয়ার ক্ষোভে
রাজ্য জুড়ে শোক ।
নিদাঘের কোন এক খড়ায়
জুড়েছিলো কালো মেঘ, আকাশ জুড়ে ।
সেদিনের দহনে কার কি বেঁচেছে ?
বিনোদিনী অঙ্গে তরঙ্গ খেলে
মাতাল হয় হৃদহনের ঘ্রাণ ,
পুড়ে যায় আগ্নিজ্বলা, এক সুহাসিনীর গলে ।
গোলাপ মরে যায়, ফাগুন চলে যায়
বেঁচে থাকে ক্ষয়ের দাগ, দগ্ধ শোকে নামে অশ্রুঢল
খরার উঠোনে জেগে উঠে জলজ সিন্ধু ।
শিথানের যে পাশটায় যতনে রাখা,
অতীতের গোপন মলাটে বাঁধা
নীল জোছনার পান্ডুলিপি,
সেখানে তৃষ্ণা থামে জোছনাকুমারের ।
চম্পাকলি পাহাড়ায় জাগে, কে যেন একেলা ডাকে
কে যেন পিয়াসে হাঁকে , কে যেন দুঃখ আঁকে ।
সারাটি তিমিররাতি
তারাদের সাথে তারাদের বোঝাপড়া,
পরিক্রমণান্তে একটা ভুলের অধিগমন
এখনো গোলাপে জাগে পুরনো ভালোবাসা ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।