আদিম ঔপনিবেশিক
- শাহানারা সুলতানা তানিয়া ২৫-০৪-২০২৪

আমি ক্লান্ত,পুরনো অনুভূতির মতো
বিদগ্ধ রাতের শেষে যখন সেবিকারা ফিরছেন ;
গৃহাসনে বন্দী আলেয়ার খোঁজে, তখনো ক্ষুধার্ত চাহনী ।
পূ্র্বেকার তিমিররিপু উদাস যখন
আমি মিহি বালুকার মত স্বচ্ছ ।

এখানে চলছে দিন, জাগছে রাত
বৃষ্টির ফোঁটায় কারো কারো তেষ্টা পেয়ে বসে ;
চাতকের মতো উদাস থেকে থেকে, খোঁজ পায় জলবন্ধনী ।
মৃত জোছনায় এখনো কদম ফোঁটে
আমি কলাবতীর লাজ ভাঙ্গা ভোরের মত ।

আমি শ্রাবণ, জমানো আবেগের মত
খরতাপে অঙ্গার যখন অনাবাদী মনের জমিন
ধুঁকে সয়ে জ্বলছিলো প্রবেশমুখে কুণ্ডলীর শেষ চিতা ;
শবদাহের মতই তখন নিঃশ্বেষ , আদি অন্ত ক্রোধের লীলা ।
প্রহরের উদাসীনতা ভাবায় না
আমি মহাকালের মতই শান্ত ।

এক দিকে গ্রন্থালয় অন্য হাতে মশাল
দুর্বার ছুটে চলার টানাপোড়নে দিনক্ষণ ভুলি
জগতের চেয়েও স্থবির থাকে দিবানিদ্রায় মহাঞ্জলী ;
পূষ্পপত্রের সাথে কতকালের ঋণ, তবুও জীবন ধর্মশালা ।
পদ্মমুখ রাগে পাণ্ডুলিপি করে হরণ
আমি দিকভ্রান্ত আদিম ঔপনিবেশিক এক ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।