ব্যর্থ মন
- শাহানারা সুলতানা তানিয়া ২৫-০৪-২০২৪

চাতকী রাত শৈশবে ফিরে যায়,
কি জানি, কি খুঁজে ক্ষণ
নিকোটিনের ধোঁয়ায় রোজ পুড়ে
তবুও ক্ষান্ত হয়না ক্ষ্যাপা মন ।
তার, সাধ্য গেলো জনম চাষে
সাধন হলে কয় রাত পাচার,
দাবী সকল, দিবস রাতে
বানিয়েছে এক দক্ষ কারিগর ।
বণিকের আজ দশা ভালো না
নৌকা চুরির দায় কাঁধে বয়
মহাজনের আমলা নেতা
কত ধকল বল গায়ে সয় ।
এ দারে কপাট খোলা
তালা চাবি হীনে
জোয়ার গেলো ভাটা গেলো
মনের জমিন বাঁধা পরে ঋণে ।
মন.
একাদশী রাত বুনে, ব্যর্থ করে দশটি মাস
কারে সুধাই ব্যাথার মানে, মন
কারে সুধাই দ্রোহের দানে
প্রেমের দামে ঘুচাবে কি
হইলে সাধন সর্বনাশ ।
একাদশী রাত বুনে,ব্যর্থ করি দশটি মাস ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।