শ্লোকগাঁথা সন্ধ্যায়
- শাহানারা সুলতানা তানিয়া ১৯-০৪-২০২৪

থিতিয়ে পড়া জোছনালোকে যা দেখেছি,
তার চেয়ে বেশি দেখেছি গুমোট অন্ধকারে ।
আমার একজন পরিচিত ঈশ্বর আছেন
তিনি ধর্মের ডাকে নিজের পরিচয় শেখান,
যেন মানুষ, মানুষকে ভালোবেসে ঈশ্বরকে খুঁজে পায় ।
এই যে বিশাল মর্ত্যভূম, শুধু আনুগত্যই তার প্রিয়,
অথচ,পাপে আমার ঢের আসক্তি, আমি ভারাক্রান্ত ।
সেদিন যে আমাকে পরিত্যক্তা বলে আখ্যায়িত করেছে,
আজ তার ঔরসে এক ভ্রুণ অবৈধতার জানান দিচ্ছে ।
এগুলো প্রাচীন প্রলাপ, একদিন মাটি মিলাবে মাটিতে,
অস্তিত্ব মিশবে সম্ভাবনায়, জেগে থাকবে রাত,
ঘুমিয়ে যাবে দিন, পাহাড়ায় স্থির পূর্বেকার প্রাচীন ।
আমাদের লোকালয়ে, এখনো মুক্তিপত্র অদাহ্য
বন্দী থেকে থেকে, অবাধ্যরা ভুলে যায় নিজেকে ,
ভুলে যায় আলোক, চন্দ্রপথের নিবিড় প্রেম
তারারাও বলে শ্লোকগাঁথা সন্ধ্যায় এসো আবার ।
মাটির পিঞ্জর হাতে,
হেঁটে হেঁটে এগিয়ে যাই, আরো একটি রাত বাকি
সময় শেষ হওয়ার আগেই,বন্দী করবো বিভীষিকা ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।