আমার কোন সীমান্তরেখা নেই
- শাহানারা সুলতানা তানিয়া ২৫-০৪-২০২৪

পৃথিবী একটা নিদর্শন মাত্র
আমি বিশ্বাস করি অনন্তে,
যদি না পাঠাগার গুলো আগুনে দগ্ধ হতো
বেঁচে যেতেন আরো কতক গ্লাডিয়েটর ।
তীর, ক্ষয়, যুদ্ধ, বিষাদ, অবসন্ন দেহে
একটা কবিতা হলেও বাঁচতে পারতো আরো কতক বীর ।

আপনার পছন্দ দাসত্বে, আমি চাই রাজত্ব
যেখানে প্রজাদের দুঃখে সাগর হবে না নীল,
মালিনীদের ঘরে আসবে পদ্মের মত ভ্রুণ,
আমার শাসনকাল চাই,
আপনার যা চাই, তাতে পৃথিবী ঘুরবেনা নিয়ম মত ।
মুকুটধারী মাতাল কখনো কি বুঝে, রক্ষামন্ত্র ?

সাপুড়ে পাড়ায় একটা হট্টগোল রোজ লেগেই থাকে
বীণ বাজিয়ে সাপের চেয়ে, বন্দী হয় প্রেম,
এ যেন সুরের সিংহাসন, নৌকাগুলো ধ্রুপদী নৃত্যে
তরঙ্গে খায় দোল, আমি দেখি তাতে মিশে আছে প্রেম ।
প্রেমতো ব্রোথেলেও বিকোয়,
আমার চাই অনুভূতি, নিঃশ্বাসে যার খুন হবে বিবাগী মন
আপনার মতো, আমার কোন সীমান্তরেখা নেই ।

ঔদ্ধত্য, আমাকে শেখায় নাগরিক জীবন
ওদিকে খরা হলে,স্রোতস্বিনীর তাতে কি?
এখানকার মরুভূমিতে আবাদ হয় ধূলির ঝড়
আমি ক্যাকটাস কণ্টকে রক্তাক্ত হতে ভয় পাইনি ।
আমার চাওয়া ছিল ভোরের মৃদু পবনের পথে
আপনার দুর্গম তুষারের মত জমাট শৈত্য নয় ।

এক অবাধ্য তিমিরের মত দুঃসাধ্য আমি,
শ্রাবণে নারীর খোঁপায় কদমের মত সরল আমি
আমি কিশোরীর পায় আলতার মত স্বচ্ছ
কেন শুধুই কৃপণতা ? অনুভূতির যেটুক বন্দী রেখেছেন
আমি তার এক অন্ধ পুজারী,
বেলা শেষে বিদায়ের পথে, কান্না হয়ে খুঁজবেন
হয়ত সেদিন এপিটাফের ধূলি মুছে, খুঁজবেন মৃণালিনী নাম।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।