“মধ্যবিত্ত”
- আব্দুল আহাদ ২০-০৪-২০২৪

“মধ্যবিত্ত”
নাহি মোর জন্মের ক্রুটি,
আসিয়া বঙ্গে করিনি ত্রুটি,
হতাশ নিরাশ নিরুদ্দেশ কেন আমি?
আমাবস্যা নিষিতে দিকাদিক খুজি।
আমি হতভাগ্য আমি বাঙ্গালি আমি মধ্যবিত্ত!!

আমি সংখ্যালগু রুহিঙ্গা উইঘুরু নিগ্রো,
আমি ব্ল্যাক হোয়াট নৃগোষ্ঠী পরাধীন,
আমি দলছুট আমি নেতা আমি রাজনৈতিক,
না না না আমি হতভাগ্য বাঙ্গালি আমি মধ্যবিত্ত!!

আমি দস্যু বস্যু মুক্তিযুদ্ধা মহারাথির পুত্র।
আমি বুর্জোয়ার ধন গুরুরত্নন মহামহিম।
আমি ভ্রাম্মনের পুত্র পুন্যে প্রায়াশ্চিত্য।।
না না না আমি হতভাগ্য বাঙ্গালি আমি মধ্যবিত্ত!!

আমি দুচোখে জল ফেলে দিবালোকে কন্দন করি,
আমি কার কর্দমে হস্ত পাতিনা লজ্জা করি।
আমি চুপিচুপি সব খুজি, নিরুপায় হৃদয়জলে,
কাহার হস্ত আসেনা আমার দিকে, সোয়ালে জর্জরিত আমি।।
আমি হতভাগ্য আমি বাঙ্গালি আমি মধ্যবিত্ত!!

আমি চাকরি খুজি, নাহি কোন কোটা পাই কেমন করি,
আমি ডাল ভাতে এক পোষাকে থাকি, তবো চাহিনা কার রত্ননে!
মুখলজ্জায় উপবাস থাকি ভিখারি হইনা কখনি।
আমি চরে চরে ঘুরি অন্তর জলে কাদি।।
আমি হতভাগ্য আমি বাঙ্গালি আমি মধ্যবিত্ত!!

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

abdulahad
০৫-১১-২০১৬ ১০:৫০ মিঃ

http://www.kazirbazar.com/?p=87390