অতিথির কথা (ছড়া)
- আব্দুল আহাদ ২৫-০৪-২০২৪

ছড়া
আব্দুল আহাদ (২৭/০৯/২০১৬)
অতিথির কথা
ভোর হল দুর হল
অতিথির আনাগুনা । 
ঝন ঝন শন শন ডানার ধ্বনিতে,
ঝাকে ঝাকে পালে পালে,
আমরা আসিয়াছি সাইবেরিয়া থেকে, 
হাজার ক্রোশ ক্লেশ ক্লান্তি রেখে  
অন্যের তরে সাঁরি সাঁরি বেধে 
ভিখারির হস্তে ।
ওহে শুনামণি ঘুমিয়ে আছ, 
আমরা এসেছি হাজার পথ পাড়ি দিয়ে 
উঠ উঠ যেতে হবে মক্তব পাঠশালাতে, 
পরিশ্রম কর নিজ দেহে,
অলসতা আর গাফলতি কবর দিয়ে,
উঠ উঠ সাজঁ সকালে ফন্দি পাত 
মাঠে ঘাটে ।
অন্য বস্ত্র বাসস্থানে আর যেতে হবে না পর 
দেশে ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।