আমার গাঁয়ের বনানীর ছায়া
- লক্ষ্মণ ভাণ্ডারী - আমার কবিতা ২০-০৪-২০২৪

দিগন্তে বিস্তৃত ঐ সবুজ বনানীর ছায়,
তরুর শাখায় বসি পাখিরা গান গায়।
গাভীগুলি হাম্বারবে ডাকিছে বাছুরীরে,
ধবল বলাকা উড়িছে অজয়ের তীরে।

ভাঙা পাঁচিলে বসে বনশালিকের ঝাঁক,
উঠোনেতে কা কা করে এক দাঁড়কাক।
কূয়োতলায় জল তুলে ছোট এক মেয়ে,
সাদা মেঘ উড়ে যায় নীল আকাশ বেয়ে।

তাল খেজুরের সারি, রাঙা মাটির পথে,
কলসী কাঁখে গাঁয়ের বধূ চলে দ্রতপদে।
দিঘির জলে মরাল ভাসে বক ধরে মাছ,
দুই পাড়ে আছে কত নিম, তেঁতুল গাছ।

আমার গাঁয়ের বনানীর ছায়ায় সুখে করি বাস,
গাঁয়ের সবুজ তরুর ছায়ে, সুখে আছি বারমাস।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।