জ্যাকেট চোর
- আব্দুল আহাদ ২৫-০৪-২০২৪

জ্যাকেট চোর
কোন সে কপাট কোন সে ললাট
কে দিয়েছে ঝিনিঝর
কিসের বাধা কি সে তালা।
কি সে উত্তাল তরঙ্গ শান্ত!
মাঝি মল্লা নিরাপদ নিল দরিয়া
না না না টর্নেডো হর্ন বাজিতেছ দরিয়া।
নাবিক হো হো অবলা চুখ তোমার পনে চাইয়া।
গোঠি কতক শালা জেকেট নিয়াছে কাড়িয়া
মর ওই শালারা।
গড়িয়াছে মানব থাবা
শতশত ভীরু শালার ধন কাড়িয়া।
হেরেমে রমরম হালুয়া মিষ্টির মেলা।
জোয়াল হাতে মার ওর ঘাড়ে থাবা,
লেলা জিহ্বা সুইদিয়ে দে ঘোতা।
কোন সে টুল কোন সে চাঁদা
লাতি মার ওর ঘাড় বেরিয়া।
টপ টপ ছাউনি যন্ত্রনা বৃষ্টি
চেড়া কাতার অনিদ্রা।
খুন আহাজারে কাঁদিতেছ বঙ্গ কনে কনে।
হে নব্য তরুনেরা
যুদ্ধ বিপ্লব কি শেষ ?
সাম্য কি সর্বশান্তে।
ক্ষুদা দারিদ্র সর্বেবিলুপ্ত
রক্ত ভেজা ইট কি নিস্তব্ধ।
আসিতেছে বেদনা শীতার্ত
ঐ কুলি মজুর নিস্তেজরা।
গোঠি কয় শালা বাদিয়া দালানকোঠা
শোষিতেছে রক্ত মসনদে বসিয়া।
টিপ টিপ আষাঢ়ে বৃষ্টি
চুপি চুপি ক্ষৃদার জল ।
নদনদীর ভাঙ্গনের নিষ্টুরতা,
হাজার হাজার মানব সর্বহারা।
ঐ দানব ঐ লুটেরা পাষণ্ড জোকেরা,
কর্ণ বিহল অন্ধ পাষান্ড
ঐ সব নয় কি বোধগম্য!
ঐ বিপ্লবী ভ্রাতা
কেন কেন কেন ?
কুত্তার লেজে দিতেছ মাঠা।
লেলা জিহ্বা বাকা লেজ কখন সোজা হবেনা,
বিপ্লব বিপ্লব অদিকার আদায় ঝাপিয়ে পড়
মাটে ময়দানে নবতরেরা।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।