স্মৃতিপট-০২
- আব্দুল আহাদ ১৮-০৪-২০২৪

স্মৃতিপট-০২
আমি শতসহস্র নগর মহানগর দূর অচেনা মরু প্রান্তর,
কিংবা পাহাড় পর্বত উত্তাল সাগরের ঢেউ,
কতশত ভুমিমল খেক শিয়ালের দল সব দেখেছি,
কতশত গিটারের হর্ন শিল্পীর বাদ্যযন্ত্র আমি শুনেছি,
এসব কি আমার স্মৃতি গেঁথে অন্তরে স্থান করে নিয়েছে।।
না না না আমি এসব কিছুতেই মুগ্ধ না স্মৃতিপটে তুমি!
সবুজবর্ণের মহল্লার ঐ মসজিদ, মন্দির, ঈদ, দূর্গা
মুয়াজ্জিনের আযান, সনাতনে হুড়ুড়ুড়ু, নৌকা বাইচ,
মধুর সুরের ঊষার ধ্বনিত কোরআন তেলাওয়াত, গীতা পাঠ,
কুহুকণ্ঠের কুকিলের সুর কিংবা কাকের কা কা,
প্রিয় মাতৃভূমি তোমারে ছাড়া কোথায় এসব দেখিনি।
হিন্দু মুসলিম কিংবা খাসি গারো সব একই বৃক্ষচর।
ওারা সবাই বন্ধনে আবদ্ধ পঞ্চায়েত তাদের বল।
আছে সুবিচার স্নেহ মামা মমতা সবই যেন একই পাত্রেরজল।।
ছোট ছোট গ্রাম খড় পাতার গৃহে ঢেকির ধান বানা,
পড়ন্ত বিকালে সারি সারি উকুনবাছা এসব আমাদের গ্রামে।।
-----আব্দুল আহাদ

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।