টাকার বদলে টাকা
- লক্ষ্মণ ভাণ্ডারী - আমার কবিতা ২৪-০৪-২০২৪

টাকার বদলে টাকা পাবে, অথবা কিনতে পারো সোনা,
নতুন টাকা এলো দেশে, তাই পুরানো টাকা চলবে না।
মূর্খ তোমরা! লাইন দিলে কিন্তু হলো না টাকা বদল,
নিরাশ হয়ে ফিরে আসে ঘরে, গাঁয়ের মূর্খ চাষার দল।

চাষীর ঘরে চাল নেই, সে ছুটেছে ব্যাঙ্কে লাইন দিতে,
শিশু দুটো আজও অনাহারে আছে ,পায় না কিছু খেতে।
দোকানীরা দোকান বন্ধ করেছে, ছুটেছে টাকার সন্ধানে,
পাঁচশো হাজার বদল করে নতুন টাকাগুলো ঘরে আনে।

চালু এটিএম আজও অচল, টাকা নেই তবুও আছে লাইন,
চার হাজার টাকা তুলতে পারবে লাগবে না কোন ফাইন।
একটু পরেই কাউন্টার বন্ধ হলো, হলো না টাকা পাওয়া।
সকাল গিয়ে বিকাল হলো, হলো না নাওয়া ও খাওয়া।

টাকার বদলে নতুন টাকা পেতে খাচ্ছে সবে হিমসিম,
চার হাজার টাকা বদলে নিতে কেটে গেল সারাটা দিন।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।