নীল রঙের নীল প্রহর
- রুবিনা মজুমদার ২০-০৪-২০২৪

আকাশের রঙ নীল , কখনো ধুসর ,
কখনো সাদা - কালো ।
কিন্তু আকাশ যতো রঙ ই ধারণ করুক না কেনো ---
আকাশের নিজস্ব রঙ নীল -
আর নীল থাকবে সহস্র শতাব্দী ধরে ।



আকাশ কখনো সাদা -
কালো মেঘে ঢেকে যায় ,
কখনো আকাশে স্বচ্ছ বৃষ্টি হয় ,
বৃষ্টি শেষে রঙধনু উঠে আকাশে , সোনালী রোদ উঠে
রাতের আকাশে রুপালী চাঁদের আলো
তারায় তারায় ভরে যায় চাঁদ হীন রাতের আকাশ ,
পাখীরা ডানা মেলে শুন্য আকাশে উড়ে বেড়ায় ,
সব শেষে নীলটুকু থেকেই যায়
আকাশের জমিনে ।
কখনো ক্ষণিকের তরে নীলটুকু মুছে গেলেও\
আবার সেই নীল ফিরে আসে মেঘের ফাঁকে ।


মনের বিষাদ অনুভূতির নাম বেদনা ।
আর বেদনা মানেই কষ্ট ।
আর কষ্টের রঙ ও নীল ।
নীল নীলই থাকে- নীলই থাকবে ।
জীবনের রঙ্গিন স্মৃতি গুলো কখন /
কিভাবে যেন সময়ের সাথে সাথে সাদা
কালো হয়ে যায় ।
সুখের অনুভূতি গুলো
হারিয়ে যায় -
কষ্টের অনুভূতির কাছে ।




সময় গুলো তলিয়ে যায় -
স্মৃতি গুলো বন্ধী হয় কষ্টের ফ্রেমে
নীল কষ্ট গুলো প্রতিনিয়ত
খেলা করে বুকের গোপন ভাঁজে -
খুব যতনে ফিরে ফিরে আসে
সময়ে - অসময়ে --
কখনো অশ্রু হয়ে ,
কখনো বুকের যন্ত্রণা নিয়ে ,
খুব গোপনে ,
নিরবে নিভুতে -----
একাকীত্বের নীল প্রহরে ------- ...।।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।