নির্জন পথে আঁধার নামে
- লক্ষ্মণ ভাণ্ডারী - আমার কবিতা ২৮-০৩-২০২৪

নদীর কূলে পড়ে আসে বেলা চাষীরে ফেরে ঘরে,
দূরে দূরে গ্রামে জ্বলে উঠে দীপ, সন্ধ্যা হলে পরে।
নির্জন পথে আঁধার নামে, জোনাকিরা সব জ্বলে,
অজয় নদী স্রোতের টানে, আনমনে বয়ে চলে।

শ্মশানঘাটে জ্বলিছে চিতা, দূরে শেয়ালেরা ডাকে,
হাতে লণ্ঠণ, নিয়ে প্রহরীরা, সারারাত ধরে হাঁকে।
বাঁশগাছের বনে চাঁদ উঠে হেসে আঁধার ঘুচে যায়,
জোছনারাতে মিটিমিটি জ্বলে তারা আকাশের গায়।

গাঁয়ের পথে কুকুর কাঁদে, পেঁচা ডেকে ওঠে রাতে,
বাদুড়েরা ওড়ে ঘরের চালায়, দালানের উঁচু ছাতে।
কূয়ো তলায় বেড়াল কাঁদে, সারা গ্রামখানি ঘুমায়,
ভোরের আলো ফুটে ওঠে, শেষ রাতি কেটে যায়।

পাখি ডাকে বায়ু বয়, জেগে ওঠে সারা ভুবন,
প্রভাত সূর্য ছড়ায় কিরণ, ভরে ওঠে নয়ন মন।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

ZIArnob
২৪-১১-২০১৬ ০৯:২৯ মিঃ

বেশ ভালো