দেশের প্রতি প্রেম
- সৌম্যকান্তি চক্রবর্তী ২০-০৪-২০২৪

দেশের প্রতি প্রেম বড়ই দুর্লভ ,
নিজের আর পরিবারের স্বার্থ সর্বোপরি ,
বড়জোর নিজের রাজ্য পর্যন্ত ভাবতে পারি ;
দেশপ্রেম শুধু কবিতার খাতায় আর শ্রেণীকক্ষেই সীমাবদ্ধ , দেশকে সকলেই ভালোবাসে কিন্তু
প্রকাশভঙ্গীতে ফারাক আছে , দেশ বলতেই
আসমুদ্র হিমাচল বুঝি , দেশের কথা ভাবলেই
ক্ষুদিরামের ফাঁসি মনে পড়ে আর মনে পড়ে
যায় ভগৎ সিংহের আত্মত্যাগ , কত শহীদের
সাধনায় গড়া আমার এ দেশ , হোক না ত্রিখণ্ডিত ;
তবুও তো আমার । গঙ্গা, সিন্ধু, নর্মদা, কাবেরী, যমুনা
সকল নদী নিজ নিজ খাতে বয়ে চলেছে , আর
আমরাও নিজেদের চোখ দিয়েই দেশকে দেখে
চলেছি , আজও দেশের কল্যাণে কি করতে পারি ?
আবর্জনা ফেলে স্বেচ্ছায় কলুষিত করি পথ , ঘাট ,
রেললাইন , ট্রেন ও নদীবক্ষকে , দেশকে নিজের
প্রয়োজনে ব্যবহার করি । তবুও আমার দেশকে আমি
ভালোবাসি , নোট ইস্যুতে প্রধানমন্ত্রীর পাশে দাঁড়িয়ে
নিজের মতামত ব্যক্ত করি , আর স্বচ্ছ দেশ গড়ার
জন্য নিজেদের মতামত ব্যক্ত করি । আসলে
দেশকে ভালোবাসাটাই সব নয় , ভালোবাসলে
কিছু দায়িত্ব ও পালন করতে হয় , সেইটাই কি
আমরা ভুলতে বসেছি ?

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।