আমার গাঁয়ে সবুজের অভিযান
- লক্ষ্মণ ভাণ্ডারী - আমার কবিতা ২৯-০৩-২০২৪

এ গাঁয়ের মাটি আমার আপন
আমার পূণ্য ও পবিত্র জন্মভূমি,
এ মাটিতে ফলে সোনার ফসল
সোনা ধানে ভরা খেতের জমি।

গাঁয়ের পাশে বয়ে চলে নদী,
গাঁয়ের মাঝিরা নৌকা চালায়।
সকাল হলেই গাঁয়ের চাষীরা,
কাস্তে হাতে নিয়ে মাঠে যায়।

গাঁয়ের কামার, কামারশালায়
জোরে জোরে হাতুড়ি চালায়,
গাঁয়ের জেলেরা খালুই কাঁধে,
মাছ ধরে আপন বাড়িতে যায়।

গাঁয়ের তাঁতিরা, তাঁত বোনে,
বোনে ধূতি কাপড় আর শাড়ি,
গাঁয়ের কুমোর মাটি দিয়ে গড়ে
মাটির কলসী ও মাটির হাঁড়ি।

ক্লান্ত পথিক বসে এসে সব
গাঁয়ের শেষে বটের ছায়ায়,
সকাল সকাল নিয়ে গরুপাল
গাঁয়ের রাখাল, বাঁশি বাজায়।

খোলা আকাশে ভাসে শঙ্খচিল
গাছে দোয়েল পাখি গায় গান,
যেদিকে তাকাই দেখিবারে পাই
আমার গাঁয়ে সবুজের অভিযান।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।