নবীনের জয়গান
- মোঃ হাসানুল হক বান্না - কল্পনা কাব্য ২৯-০৩-২০২৪

সাত সমূদ্রের লোনা জল সাঁতরে পাবে ভোরের আলো
নয় শুধু তা;সবুজ দিগন্ত পাবে,ভেঙে শৃংখল দোর!
মেলে দাও তোমার দিগন্তের পথ,স্বপ্ন আঁক গভিরে
আজ তুমি হারিয়ে যাবে এক নতুন সূচনার প্রান্তে।
হবেই হবে তা উম্মোচন সব বাঁধা পেরিয়ে;পারবে?
আজ শুধু স্বপ্ন দেখার নিমিত্তে জেগে উঠেছ নবীন
তোমার জয়গানে গেয়ে উঠবে জাতি;প্রত্যাশিত কণ্ঠে!
মেলে দাও সুদিনের পথ তাদের শ্রেষ্ঠ সন্তান হয়ে।
ঋণের বোঝাগুলি শোধ হবে কল্যানের তরে;পারবে
ঝরে পড়া পাতা দিয়ে স্বপ্ন এঁকে,ছড়াও তাদের মাঝে
অথৈ জল সাগর তলে;জল সেঁচে মুক্ত যেভাবে আনে!
তারা পারবে ভেবে উম্মোচনে আজ দিগন্তে আশা জাগে।
দিপ্যমান আলোর মতো চারিদিকে জোয়ার হেঁসে যাবে?
যত বেদনা-অশ্রু জল সুখের মালায় গেঁথে যে রবে!
হে নবীন আসবে সুদিন গাবে যেদিন ঐক্যের গান?
আপন গর্বে গাহিয়া উঠিবে যবে তারা সাম্যের গান।
ফুটবে ফুল জাতির প্রাঙ্গনে,সূচনার সুর বেধেছে;
আমরা করব জয় ভেবে আজ দূরপ্রান্তে ধ্বনি বাজে।
হাতছানি দিয়ে ডাকছে স্বপন;হাজারো হাসিমুখের
জয় করে তাদের,সম্মূখ সমরে এগিয়ে তুমি যাবে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

shawonmallick6950
০২-০৩-২০১৯ ১৭:০৮ মিঃ

খুব সুন্দর