অনু কথন
- রুবিনা মজুমদার ২৩-০৪-২০২৪

(১)ঃ - প্রাপ্তির চেয়ে প্রত্যাখান খুব নাড়ায়
একই খামে ভরা .........
ভালবাসার স্বপ্নিল ঠিকানায় ।
অনু কথন ।


(২)ঃ,- মায়া মমতা আর ভালোবাসা
এই পৃথিবীর অমূল্য উপহার -
কিন্তু নিষ্ঠুর ক্ষুধার কাছে -
এর সবকিছুই মানে হার !!
অনু কথন ঃ



(৩)ঃ- দরিদ্র পরিবারের সন্তান হয়ে জন্মনোটাই
জীবনের সবচেয়ে বড় অভিশাপ - ।
দুনিয়ার চক্কোরে পড়ে -
হতে হয় তুরুপের তাস !!
অনু কথন ঃ


(৪)ঃ- সুশিক্ষায় জ্বালে জ্ঞানের আলো
অজ্ঞতায় জগৎ কালো !!
অনু কথনঃ


(৫)ঃ- যেখানে জীবন বর্তমান
সেখানে বিপদ বিদ্যমান ।
অনু কথনঃ

(৬)ঃ- জীবন চলার পথের
সময়ের পাপ ---
জীবনের জন্য অভিশাপ ।
অনু কথনঃ


(৭)ঃ- চালাকী আর বুদ্ধিমত্তার মধ্যে অনেক তফাৎ --
যারা চালাক তারা প্রচুর মিথ্যে বলে
মানুষ ঠকিয়ে চালাক সাজে ,
আর যারা বুদ্ধিমান তারা ভেবে চিনতে
ভালো মন্দ বিচার করে সময়ের পথ চলে ।।
অনু কথনঃ


(৮)ঃ- এই পৃথিবীর বুকে -
মুখ ও মুখোশের আড়ালে
কোনটা আসল , কোনটা নকল
তুমি বুঝবে কেমন করে ??
অনু কথনঃ


(৯)ঃ- দুঃস্থ , অসহায়কে করিলে সাহায্য নীরবে নিভৃতে -
সেই দানের কথা লিখা রবে আল্লাহ্‌র আরশে ।
সেই পবিত্র দান যদিও হয় তিল পরিমাণ ---
আখেরাতে পাবে তুমি তার প্রতিদান !!
অনু কথনঃ

(১০)ঃ-- যে অন্যায় এর প্রতিবাদ করে না
তার সাথে বার বার অন্যায় হতেই থাকে ।

(১১)ঃ- সত্য যতো কঠিনই হোক না কেন
সত্য সব সময়ই সুন্দর । মিথ্যা দিয়ে সত্যকে
কখনো আড়াল করে রাখা যায় না । সত্য
আলোর ন্যায় জ্যোতি ছড়ায় !
অনু কথন ঃ

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।