কৃষক
- মোঃ হাসানুল হক বান্না - সাম্যিক চেতনা ১৯-০৪-২০২৪

সাম্যের গান গাই-
সর্ব দেশে সব মানুষ সবে সমান॥
তবে আজিকার এই দিনে কেন অবহেলা-
সেই কৃষকে প্রতি।যাহার প্রতি মোরা হাজার ঋণী,
কেন নেই সমানাধিকার,কেন নেই তার মর্যাদা।
কেন নেই তার স্বাধিকার বলিবারে স্বাধীন বাঁক,
যাহার অক্লান্ত শ্রমে স্রষ্টার বিনয়ে আছি আমরা বেঁচে।
বলিয়াছেন জাতীয় কবি-
মানুষের চেয়ে বড় কিছু নাই,নহে কিছু মহীয়ান॥
মনে পড়ে সেই দিনের কথা,কৃষক চাহিবারে গিয়া
কহিলেন তাহার মালিকেরে-
আজি মোর বেটাটা ভূগে পীড়ে,যদি দাও তুমি;
ক্ষণিক সাহায্য হয় তাতে সে সুখে।
শুনিয়া মালি কহিলেন ঈষৎ হাসিবার ছলে-
ইস!কত শখ বামুনের,চোখ পড়িছে বুঝি মোর ধনে?
বেটা তুই বামুন হইয়া দিতে চাস বুঝি হাত চাঁদে।
আরো কহিলেন-এই মাসে তোর জুটিবেনা কোন মজুরি,
খাজনা দিয়ে তবেই বেটা চাষ করিবি মোর মাঠে।
শুনিয়া কৃষাণ পড়িয়া পায়ে কাঁদিয়া তারে বলে,
নহে হে মালিক তোমার ধনে পড়িছে মোর চোখ;
আমার এই সাদা মনে নেইতো কোন লোভ,
মাফ করিয়া দেও হইবেনা এমন আর পরে।
না পেয়ে ফিরিয়া চলিতে বাড়ির দিকে যাতনা নিয়ে,
নভঃপানে চাহিয়া রাগেতে কহে-খোদা মোর মনে হয়;
তুমি নও প্রভূ দুনিয়ার,ঐ মালিক বুঝি হবে।
তুমি দয়াবান কত দয়া তোমার,দেখিয়াছি আমি ভবে;
তবে কেন হায় বান্দা তোমার এত নির্দয়বান?
যেতে যেত মনে মনে ভাবি কহে-
যদি থাকিতো আজ সেই বঙ্গনামের বন্ধু,
বা থাকিতে যদি ভাসানি,গান্ধীজির মতো প্রাণ।
তবে আজ হায় নয়কো থাকিতো-
এই ধনী-গরীব ব্যবধান।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 3টি মন্তব্য এসেছে।

MOTALEB
০৪-০৩-২০১৭ ২২:৩০ মিঃ

valo likhecho

M2_mohi
০৩-১২-২০১৬ ১৩:৩৮ মিঃ

কল্পিত কথার বাস্তব ক্যাবিক রূপ

marjan3s
৩০-১১-২০১৬ ২১:২০ মিঃ

তবে আজিকার এই দিনে কেন অবহেলা-
সেই কৃষকে প্রতি


অসাধারণ । শুভেচ্ছা রইলো কবি ....