আড্ডা-গানের আসর মিলিয়ে গেছে
- হাসান রাকিব - মিশ্রণ ২৮-০৩-২০২৪

আড্ডা-গানের আসর মিলিয়ে গেছে,
প্রতিটি মুখ মনেরগহীনে মিশে
করে আজ হাহাকার।

মাঠে ছিলো ক্রিকেটের সমারোহ,
আজ সেটা ধূধূ মরুভূমি,
জয়ের উল্লসিত ধ্বনি আজ আর শুনি না।

ছারা বাড়ির ছোট্ট ক্ষেতে ছিলো ফুটবলের উত্তেজনা,
আজ ওদিকটা একদম ফাঁকা।
পায়েরছাপ পড়ে নি কয়েক বর্ষ,
চিল্লাচিল্লি ছুটোছুটি আর হয় না।

দল বেঁধে বিকেলে বিলের ধারে
কিংবা লক্ষীপুরের মেঠো পথে,
আজ আর কেউ গল্পের হিরিক উঠায় না।

নৌকায় ঘুরাঘুরি,বর্ষায় ডুবা ডুবি,
মুড়ি-চানাচুরের কাড়াকাড়ি আর নজরে পড়ে না।

ক্লাব ঘরে হাসি-ঠাট্টার খুনসুটি,
ম্যারিজ-লরিজে চুরির
আসর আর জমে না।

আড্ডা-গানের আসর মিলিয়ে গেছে,
প্রতিটি মুখ মনেরগহীনে মিশে
করে আজ হাহাকার।

গানেরদলের পাখিরাও কেউ নেই,
বাতাসে সুর আর দোল খায় না।

সন্ধ্যালোকে আলু-চপ মুড়ির আড্ডা
এখন শুধুই সুখের স্মৃতিপটে জমা,
সেই স্বাদ এখন আর জিভে আসে না।

সবাই আজ ছেড়ে গেছে চলে
এ গাঁও, জীবন-জীবিকার খোঁজে,
মনে হয় সহস্রাব্দ কাউকে আর দেখি না।

স্মৃতিগুচ্ছ রয়ে গেছে মুক্তোর মত,
জ্বলজ্বলে জীবন্ত সদা।
শুধু তোদের দরদভরা মুখ আর চোখে পড়ে না।

এখনো তোদের খুঁজি
চায়ের কাপে প্রতিটি চুমুকে,
দোকানের একেকটা বেঞ্চিতে,
হাজারো মানুষের ভীড়ে।
ভাবি জীবন না সাজালে কি হতো না!

আড্ডা-গানের আসর মিলিয়ে গেছে,
প্রতিটি মুখ মনেরগহীনে মিশে
করে আজ হাহাকার।

উৎসর্গ : আমার শৈশব-কিশোরসঙ্গী সকলকে।

০৭ ডিসেম্বর ২০১৬ খ্রিঃ

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।