স্বাধীনতাকামী বীর সেনা ।
- রুবিনা মজুমদার ২৪-০৪-২০২৪

স্বাধীনতাকামী বীর সেনাদের চোখে ছিলো
'১৯৭১' এর মুক্তির চৈত্রের রোদ ---
মমতাময়ী মায়ের আঁচল ছুঁয়ে যুদ্ধের করতলে
প্রতীক্ষার প্রহরে প্রচণ্ড সাহসে কেঁপেছিল মানবতা বোধ !
বাবার স্নেহের নরম রোদে যখন নেমেছিলো মৌন অন্ধকার
স্বাধীনতাকামী বীর সৈনিক শপথ নিয়েছিলো
একটি তীক্ষ্ণ স্বাধীনতার !!

সোনালী শস্যের মাঠে
গোলাপের আত্মা কাঁদে -
স্নেহের ছায়ায় অতন্ত্র চৌকাঠে ।
নিভৃতে ভিজেছিলো বাংলার প্রাচীর
ত্রিশ লক্ষ শহীদদের রক্তের ঢলে !
গ্রামের নির্জনতায় শহরের মর্মব্যথায়
আন্দোলিত ছিলো বিজয়ী শ্লোগানের
আর বুলেটের কোলাহলে !!

মুক্তির বীণার তারে বেজেছিলো
বীর সেনাদের গানের ঝংকার --
সোনালী অঘ্রাণে বিপন্ন হয়েছিলো
দুঃখিনী মায়ের সংসার !!

শিশিরে স্নিগ্ধ দিগন্তের প্রান্ত ছুঁয়ে
শত শত বিরংগনা কেঁদেছিল সঙ্গোপনে ,
নিশিদিন উপমায় রৌদ্রের পুষ্পিত কাননে ।
বাংলার রাঙা নকশী কাঁথার মাঠের
ঈশান কোণে জমেছিলো মেঘ ,
চোখ ভরা জল জীবন- মৃত্যুর আকণ্ঠ উদ্বেগ !!

ঊষার রাঙা পর্বত , অরণ্যে -
মুক্তির প্রবালে মরণ জয়ী রথে ।
অসীম সাহসে বিপদ বাঁধা সব পেরিয়ে -
রক্ত মাখা রথে রোদের ঝিলিকের
মিছিলের উল্লাসে কাঁপিয়ে মানবতার পাতা
স্বাধীনতাকামী বীর সেনারা এনেছে ---
এই বাংলার স্বাধীনতা !!

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।