পৃথিবীর মানচিত্রে বাংলাদেশ
- রুবিনা মজুমদার ২৪-০৪-২০২৪

পৃথিবীর মানচিত্রে আঁকা ছোট্ট একটা দেশ
সবুজ শ্যামল পরিপাটি বেশ --
তার নাম বাংলাদেশ ।

স্বপ্নে ঘেরা মায়ায় ভরা স্বপ্নের এই দেশ ,
গরীব দুঃখী সবাই মিলে গড়ি -
শান্তি সুখের পরিবেশ ।
ভুলে গিয়ে সকল হিংসা ,বিদ্বেষ -
এসো সবাই মিলে গড়ি
সুখি সোনার বাংলাদেশ ।
যে দেশের মাটিতে থাকবে শুধু
মায়া আর মমতার --
শান্তি সুখের পরিবেশ !!

এই বাংলার স্বাধীনতার তরে যুদ্ধ করে
প্রাণ দিয়ে গেছে লক্ষ লক্ষ বীর সন্তান ।
লক্ষ লক্ষ শহীদ আর শত শত বিরঙ্গনা
ইতিহাসের পাতায় রয়েছে আজো অম্লান ।
স্বাধীনতা আমাদের গর্ব
তাকে কেউ কোরোনাকো খর্ব !!

মাতৃ ভূমি টাকে মায়ার বন্ধনে জড়িয়ে -
মুছে ফেলে সব কোলাহল ।
ভুলে গিয়ে দ্বিধা - দ্বন্দ্ব আর মান - অভিমান
বিজয়ের মালাহাতে - এসো
অজস্র শহীদদের জানাই শ্রদ্ধা সালাম !!

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।