সোনালী সূর্য উঁকি যে দেয়
- লক্ষ্মণ ভাণ্ডারী - আমার কবিতা ২৫-০৪-২০২৪

সোনালী সূর্য উঁকি যে দেয় তাল গাছের ফাঁকে,
বটের গাছে পাখিরা সব, কিচির মিচির ডাকে।
নদীর ঘাটে নৌকা চালায়, এ গাঁয়ের মাঝি ভাই,
ভাটিয়ালি মিঠে সুরে গান, তুলনা যে তার নাই।

পথের বাঁকে মোরগ ডাকে চিত্তে পুলক জাগে,
কাঁঠাল গাছে নাচে চড়ুই দেখতে ভালই লাগে।
উঠোনের ঘাসে কাঠবেড়ালী ছুটে লেজটি তুলে,
গাছের শাখায় হনুমান বসে লেজটি থাকে ঝুলে।

বনে বাঁদাড়ে চরে বাছুর, কালোগাই আসে ঘরে,
রাখাল বাজায় বাঁশের বাঁশি, পরাণ পাগল করে।
ফড়িং লাফায় সবুজ ঘাসে কাকাতুয়া কথা বলে,
পানকৌড়ি এসে দিয়ে যায় ডুব, নয়নদিঘির জলে।

সাঁঝের বেলায় প্রদীপ জ্বলে চাঁদ ওঠে আকাশে,
নদীর জলে ছড়ায় কিরণ, চাদ ও তারা ভাসে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।