চিরচেনা বাংলার মাঝে
- মোঃ হাসানুল হক বান্না - গ্রামীণ বাংলা ২০-০৪-২০২৪

হয়তো কোনদিন হারিয়ে যাব-
এই পদ্মা,মেঘনা,যমুনা বা
ব্রক্ষপূত্রের মাঝে,
তাদের তীরে থাকা সেই ক্ষুদ্র
বালিকণার মাঝে।

কখনো বা পদ্মপলাশ বা

শিমুলপলাশের মাঝে,

হয়তো বা তাদের ডালে বেঁধে
থাকা হরেক পাখিতে।

হয়তো শঙ্খচীল বা বকের
সারিবদ্ধ দলের ভীরে,
অথবা তাদের পাখা ঝাপটানো
সুখ হাওয়ার মাঝে!

ঐ পল্লিকবির আঁকা
পল্লিগ্রামের মানুষের মাঝে,
অথবা তার নেওয়া ঐ বিভিন্ন
কাব্য তুলির মাঝে।

হয়তো আমি হারিয়ে যাব এই-
বাংলার মাঠ-ঘাট,চির কোমল
হিমেল হাওয়াতে,
বা তাদের দলে থাকা নানা
লুকোনো প্রকৃতীর সাঝে!

হয়তো এই রাত্তির স্নিগ্ধ
চাঁদের আলোর পরশে,
বা কোন এক নির্জনে লুকিয়ে
থাকা পতঙ্গের মাঝে।

কখনো বা ঝিঁঝির পোকার
তিক্ত সুরেলা কন্ঠ স্বরে,
বা তাহার সাথে থাকা সঙ্গী
নামক কতক পোকাতে।

হয়তো লক্ষীপেঁচার তাকানো
ভীতি দর্শনের তটে,
অথবা মাঝ রাতে তার গল্প
বলা শব্দের সাথে।

হয়তো কোনদিন হারিয়ে যাব-
গ্রামীণ চাঁষার ধানক্ষেতে বা
ধানের শীষের মাঝে,
বা সেই নবান্ন ঘেরা ধান কাঁটা
চাঁষা কাঁধের মাঝে।

হয়তো বা হারিয়ে যাওয়া সেই
জীবনান্দদাশেতে,
যার কাব্যে লেখা আছে
বাঙলার রূপসী সৌন্দর্যেতে।
[সংক্ষিপ্ত]

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।