জীবন তবু চলতে থাকে
- শেখ মাফিজুল ইসলাম ২৪-০৪-২০২৪

একটি কুকুর হাঁটছে পথে লেজ দুলিয়ে
একটি গাধা হাঁটছে পথে লেজ দুলিয়ে
হাঁটছে পথে শুকোর ছানা হেলে দুলে
ভোর-হাওয়াতে হাঁটছে মানুষ বুক ফুলিয়ে
সবার আছে বাঁচার তাগিদ।

মগজ জুড়ে বর্ণালী সব মজার খেলা
স্বভাব বদল পরস্পরে কাটছে বেলা,
বেঁচে থাকার দুরন্ত পণ নিত্য নতুন
সঙ্গে থাকে নানা রকম ঝুট ঝামেলা।

হঠাৎ কে-বা পথের বাঁকে পথ হারালো
পাল্লা দিতে গিয়েই পথে জীবন দিলো,
অন্ধ কে-বা চোখ খোলা কার হ'চ্ছে যাচাই,
মৃত্যু মুখে জীবন দিয়েই জীবন বাঁচায়
এ-খেলা তো চলতে থাকে।

ছুটছে পথে নাভিশ্বাসে ওরা কারা
ছুটছে পথে ভর দুপুরে সঙ্গীহারা,
গভীর রাতে স্বপ্ন বোনে ওরা কারা
রিক্ত নাকি, পূর্ণ নাকি, সর্বহারা।

জীবন তবু চলতে থাকে
পশু এবং মানুষ হওয়ার সূত্রগুলো
মানুষ মুখে বলতে থাকে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।