অসমাপ্ত লেনদেন
- রুহুল আমীন রৌদ্র ২৯-০৩-২০২৪

জীবন বৃক্ষটা, চার আনা পুষ্প,
বারো আনাই কণ্টক,
যা কিছু রটে ঘটে, দু'আনা সত্য,
চৌদ্দ আনাই নাটক।
যেটুকু দেখি চক্ষু মেলি,
তার চেয়ে বেশি থাকি অন্ধ,
যেটুকু সুবাস ছড়াই ভবে,
তার চেয়ে বেশি দুর্গন্ধ।
যেটুকু করি ভাল কর্ম,
তার চেয়ে বেশি করি মন্দ,
অপরের তরে যা কিছু করি,
তার চেয়ে বেশি করি দ্বন্ধ।
নিয়তির শিকল ছিঁড়তে,
যেটুকু হয় পাওয়া,
তার চেয়ে বেশি থাকে,
অসমাপ্ত চাওয়া।
যেটুকু ফোঁটাই, দিগুণ রটাই,
ভাঙতে জীবন লাটাই,
উলুবনে লুটাই ধন মান জ্ঞান,
শুধু থাকে জীবন বৃক্ষের, অসমাপ্ত লেনদেন।
--০--

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।