মুক্ত বাংলাদেশ
- স্বপন শর্মা ২৬-০৪-২০২৪

.
রক্ত স্রোত নদীর জলে, পুরো নয়টি মাস
রক্ত গন্ধে বন্ধ ছিলো বাংলার নিঃশ্বাস।

আকাশ ছিলো ধোঁয়ায় ঢাকা গাঁয়ের ঘরে আগুন
বন্ধ ছিলো যুবক যুবতির বসন্তে আসা ফাগুন।

মরল কত নর-নারী! পুড়ল ঘর বাড়ী,
হারাল কত সম্ভ্রম, জেগে উঠল নারী।

এমনি করে হায়েনারা নিচ্ছিল সব লুটে,
ঠিক তখনি বীর-বাঙ্গালি আগুন হয়ে ফুটে।

শপথ নিলো মুক্ত হবার অস্ত্র নিলো হাতে,
যুদ্ধ করল নয়টি মাস বিজয় আনল সাথে।

জীবন বাজি রেখে তারা শত্রু করল শেষ,
মুক্ত হলো বাঙ্গালি জাতি মুক্ত বাংলাদেশ।

.
[আজ২৮/১২/২০১৬ইং "দৈনিক ভোরের কাগজ"-এ ইস্টিকুটুম - এ প্রকাশ পায়]

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।