নববর্ষের রোদের রঙ
- রুবিনা মজুমদার ১৯-০৪-২০২৪

বিশ্বের দরবারে স্ব স্ব জাতি , গোত্র
নিজ নিজ সংস্কৃতির সাথে ইংরেজী সালটাকে
বেশী রাখে স্মরণ -,
তাইতো প্রতি বছর ইংরেজী নববর্ষকে
মানবজাতি অনন্দ - উল্লাসে করে নেয় বরণ !!

বিশ্বের দরবারে সুরমা নিবাসে
ইংরেজী ভাষারই বেশী প্রচলন ,
স্কুল , কলেজ , অফিস , আদালতে
ইংরেজী ভাষারই বিচক্ষণ বিচরণ ।
সব ভাষা ভাষীর চেয়ে দামী যখন ইংরেজী ভাষা
তাই বিশ্ব দরবার ইংরেজী ভাষাকেই দেয় মর্যাদা !!

স্বপ্নহত জোছনার হলুদ রোদে
বিমর্ষ ক্লান্ত জংধরা মুহুর্ত স্মৃতিময় পুরোনো বছর ।
দুয়ার খুলে দাঁড়ায় স্বপ্ন পুড়ে --
নতুন বছরের চেতনার মৌলিক শেকড় !!

মহাকালের কষ্ট ধ্বনির ধুলো রোদে
বেদনার বেনোজলে পুরাতনকে ঝেড়ে মুছে
নতুন প্রেরণায় স্বপ্ন এঁকে নববর্ষের রোদের রঙ্গে
বিমুর্ত উল্লাসে বরণ করে নেয় নতুন একটি বছর ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।