গাঁয়ের শীত
- স্বপন শর্মা ১৭-০৪-২০২৪

শীত এলে সকলে মিলে পিঠা খাওয়ার ধুম,
আমরা মাতি চড়ুইভাতি কেড়ে নিয়ে রাতের ঘুম।

আমার গাঁয়ে হিমেল বায়ে কষ্ট যেমন হত,
শীতকে পেয়ে ছেলে-মেয়ের লাগত খুশি কত!

খোলা আকাশে হিম বাতাসে জমে শীতের মেলা
নকশি, পুলি চিতই পিঠা মজার যতো খেলা।

রাতের বেলায় শীতমেলায় যাত্রা-পালা গান,
যেতে না পেয়ে বুড়ো দাদু করছে অভিমান।

মদন রায়ের পালা গানের ভাওইয়া সুরে
গাঁয়ের লোকের দুঃখ-শোকের কষ্ট যেত দূরে।

রাতের বেলা যাত্রা -পালা গাঁয়ের খোলা মাঠে
আমার গাঁয়ে এমনি করে শীত আজও কাটে।
.

রাজশাহী হতে "দৈনিক সোনার দেশ" পত্রিকায় প্রকাশিত ৩১/১২/২০১৬ইং

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।