আজকের শৈশব
- সৌম্যকান্তি চক্রবর্তী ২০-০৪-২০২৪

ছোটো ছোটো বাচ্চারা ,
কচি কচি হাত পা ;
আধো আধো বুলি ফোটে
ভারী ব্যাগে স্কুলে ছোটে ,

ছোটো তারা কি বা জানে ?
জীবনের শুরুতেই ,
শৈশবের প্রাক্কালে
ঘুম ভাঙে সক্কালে ।

কিছু বোঝে কিছু জানে ,
ইস্কুলে শেখে সব ,
কত কিছু ভুলে যায় ;
শিশুদের শৈশব ।

বাস আর পুলকারে ,
মুখগুলো দেখা যায় ;
মুখগুলো থমথমে ,
মনগুলো বোঝা দায় ।

বাড়িতে ফিরেই তাড়া ,
ছবি আঁকা , নাচ শেখার ;
বাবা মার সময় নেই ,
ছেলে বা মেয়েকে দেখার ।

কোথায় সে দিনগুলো
যাতে শুধু ছিল ,
ধূলিমাখা শৈশব ,
আনন্দ কলরব ?

যান্ত্রিক জীবনে
আজকের শৈশব ,
যন্ত্র হচ্ছে সব
মানুষের অবয়ব ।

মানবিক অনুভূতি ,
মায়া , দয়া, মানবিকতা
লোপাট হচ্ছে ,
যত এগোচ্ছে সভ্যতা ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।