মানুষ ভাবো
- সৌম্যকান্তি চক্রবর্তী ২৫-০৪-২০২৪

প্রভাত সূর্য কত স্নেহ ভরে ,
কিরণ লুটায় উজাড় করে ;
বৃক্ষরাজির মহান শপথ ,
পৃথিবীকে করে বাসের যোগ্য ।
গঙ্গা যমুনা টেমস ও সিন্ধু ,
জগৎ বানায় বিন্দু বিন্দু ;
হিমালয় তার অদম্য ব্রতে ,
ভারত গড়েছে পলির স্রোতে ।
পাখি , প্রজাপতি, ফুলের সাথে ,
ধরণী ও হাসে , আনন্দে মাতে ।
আমিষ ও যত নিরামিষভোজী ,
প্রাণী যত খোঁজে খাদ্য রোজই ।
সবাই করে উপকার তবু ,
থাকে না তো কোনো স্বার্থ ।
মায়া দয়া থাকে , অনুভূতি থাকে
তবু সকলেই নিঃস্বার্থ ।
মানুষ যে কবে হবে মানুষ
হবে মানুষের জন্য ?
কতদিনে সে ভাববে আপন ?
সে মানুষ নয় অন্য ।
মানুষকে আজ মরতে দেখে ও
অন্য মানুষ ব্যস্ত থাকে ।
নিস্পৃহ হয় নিজের কাজে ,
মনুষ্যত্ব তুলে রাখে -
সূর্যের কাছে শিক্ষা নাও ,
বাতাসের কাছে শেখো ।
মানুষকে আজ মানুষ ভাবো ,
নিজের করে দেখো ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।