জীবন ঘড়ি
- শাহরিয়ার মোঃ রায়হান ২৯-০৩-২০২৪

আজ হঠাৎ দৃষ্টি যায়
দেয়ালের ঐ আয়নায়
চেয়ে দেখি ভেসে উঠেছে
এক অচেনা দেহের প্রতিচ্ছবি,
সদা চলমান গতিশীল জীবনটা
হোচট খেয়ে হয় স্তব্ধ, নীরব
নিজেকেই কেন অস্পষ্ট লাগে আজ
মস্তিষ্কের কোষে জাগে এ প্রশ্নটি???

সেই কালো কুচকুচে কেশরাজীতে
সাদা রং-এর ছোপ ধরেছে
স্পষ্ট দৃষ্টির নয়ন জোড়া
লুকিয়েছে চশমার ভাড়ী কাচের আড়ালে!!
পেশীবহুল উদ্ধত্ব সেই দেহখানির উপর
জমেছে চর্বির মোটা আস্তরণ, তাই;
আজ নিজেকেই নিজে সুধাই
এ কার অবয়ব ভেসেছে আয়নাতে!!!!

হৃদয়ে অনুভব করি-
সেই টগবগে উষ্ম রক্তের তাপ
মৃত আগ্নেয়গীরীর মত শীতল আজ,
পরিচিত স্মৃতির চিন্তাগুলো
প্রতিনিয়ত হচ্ছে ওলটপালট,দিকভ্রান্ত,
মনের উদ্দমে পড়েছে ভাটার টান
হৃদপিন্ডের গতিতে জং ধরেছে
শীথিলতার মরিচা পরেছে গভীর কালো রং-এর!!!

আয়নার ঐ দেহখানি দেখে
মস্তিষ্ক জানান দিচ্ছে আমায়
জীবণ ঘড়ির কাটাখানি
ধরেছে উল্টো পথ, আজ তাই;
আমার জীবনের বয়স
বাড়ছে না বরং কমছে।।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।