আরেকটি মুক্তিযুদ্ধ চাই
- খালিদ নোমানী - দ্রোহের রক্ত ২৪-০৪-২০২৪

মুক্তিযুদ্ধ করেছি স্বাধীনতার জন্যে
জুলুমের বিরুদ্ধে অসহ্য যন্ত্রণায়।
পাক বাহিনীকে পরাস্হ করে
বিজয় এনেছি ছিনিয়ে রক্ত দিয়ে
বাংলার প্রতিটি শোকাহত ঘরে ঘরে।

সবুজ ঘাসে রক্ত দিয়ে এঁকেছি
আমাদের গৌরবের পতাকা।
পতাকার লাল বর্ণে মায়ের হাহাকার
সবুজ বর্ণে বিজয়ের অট্ট হাসি।
স্কুল,কলেজ,মাদ্রাসার আঙিনায়
লাল সবুজের পতাকাই
অন্যায়ের বিরুদ্ধে কুচকা আওয়াজ।

বিজয় মানেই একটি ডিসেম্বর মাস
একটি বছরের নাম ১৯৭১
সকল অসংগতির বিরুদ্ধে বিজয়।
এ বিজয়ে কেবল
জালিমের চাহারার পরিবর্তন হয়েছে
বাঙালি এখনও মন খুলে হাসে না
বিজয়ের নামে চলছে
স্বাধীনতার স্বত্ব অধিকারের প্রতিযোগিতা।
১৬ই ডিসেম্বরে স্বাধীনতার গান বাজে
পার্কে আর রাস্তার মুড়ে মুড়ে
কিছুক্ষণ পর মঞ্চে কেউ নাই
নেই কোন শ্রোতা
কেবলই শব্দ দূষণ।
কেননা এই গানে বাস্তবতা নাই
এই গানে কেবল ব্যক্তির জয়গান
আমরা এজন্য মুক্তিযুদ্ধ করিনি
আবারও জালিমের বিরুদ্ধে মুক্তিযুদ্ধ চাই
সত্যিকারের একটি ১৬ই ডিসেম্বর চাই।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।