গাঁয়ের মাটি
- আনান মিঞা ২৯-০৩-২০২৪

গাঁয়ের মাটি, গাঁয়ের মানুষ ও সবুজ গাছের ছায়া,
এ গাঁয়ের মাটিতে মাখানো আছে মমতা ও মায়া।
গাঁয়ের মাটিতে ফলে সোনার ফসল- সোনার ধান,
সোনার খনি এই গাঁ আমার, এই গাঁ আমার প্রাণ।
এ গাঁয়ের পাশে চলেছে বয়ে গঙ্গা নদীর ধারা,
বালুচরে সোনা রোদ ঝরে উড়ে ধবল বলাকারা।
নদীর ঘাটে নৌকা চালায় এ গাঁয়ের মাঝি ভাই,
তাঁতি জেলে ও কামার কুমোর বাস করে সবাই।
পাহাড় ঘেঁষে সূর্যি ডোবে দিনের শেষে সন্ধ্যায়,
পাখিরা ফেরে আপন বাসায় আঁধার নামে গাঁয়।
চাঁদ তারা হাসে নীল আকাশে পুর্ণিমা জোছনায়,
পূবআকাশে আলো ফুটে ওঠে সকাল হয়ে যায়।
ফুলের বনে ফোটে ফুলকলি পাখিদের কলতান,
প্রভাত কালে কান পেতে শুনি ঘুম ভাঙার গান।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।