তার সাথে আবার দেখা হতো যদি
- আহমেদ উল্লাহ্ - ভবের মুসাফির ২৯-০৩-২০২৪

তাঁর সাথে দেখা হতো যদি- আবার দেখা হতো আমার..! দেখা হতো যদি- কোনো নীরব ময়দানের বুকে; যেথায় শূন্য মাঠে বসে রাখাল বাজায় বাঁশি সে শ্যামল মাঠে, সবুজ ঘাসের ওপর যদি তাহার সনে মোর আবার দেখা হতো! দেখা হতো যদি- বঙ্কিম মেঠোপথে, কাঁশবনের ধারে! যেথায় দুধারে কাঁশবনের ঝাড়, তারি ফাঁকে ফাঁকে সহসা একেলা যদি সে আসত; তবে হয়তো দু’জনার আবার দেখা হতো! দেখা হতো যদি- সন্ধ্যা-গোধূলির বিরহ-মিতালি ক্ষণে.. এমন পান্ডুর বিরহাচ্ছন্ন লগণে যদি- সে কাঁকালে গাঁগরী নিয়ে আসত- কলমী হেলেঞ্চাভরা পুকুরে! আমি পথ ভুলে সে পথে যাবার বেলায় হয়তো-বা তাহার সাথে মোর দেখা হতো! দেখা হতো যদি- বাসন্তী কুজনে মত্ত কোন অরুন উদয়ের কালে; যখন আংশুমালী নয়ন মেলে তাকায় গোধূলির পানে; শিশির সিক্ত দূর্বা পাড়িয়ে সে যদি আসতো সেথায়; আমি রাতজাগা বনহংসীর মতো যেতুম সে পথে! তবে হয়তো দু’জনার আবার দেখা হতো! দেখা হতো যদি- সাঁঝের রোদ রাঙানো তটনীর তীরে; যেথায় একলা বসে আছে সে খেয়ার প্রতিক্ষায়; আমি যদি মাঝিবেশে তরী বেয়ে- ভিড়াতাম খেয়া সে নদীর পাড়ে! তবে, হয়তো-বা সহসা তার সাথে মোর দেখা হতো! দেখা হতো যদি- কিশোরীদের ভীড়ে, পুস্পরাঙা কোনো সরিষা ক্ষেতের ধারে; ঝুমকা পায়ে বাসন্তী-বসনে- নেচে নেচে চলত সে কেশ উড়িয়ে; আমি যদি রাখালের বেশেও যেতুম সে পথে; তারই মাঝে হয়তো দু’জনার আবার দেখা হতো! দেখা হতো যদি- বাদল বরিষনে, আষাঢ়ের কোনো বৃষ্টিঘন দিনে; সে যদি বৃষ্টিতে ভিজে সিক্ত হয়ে গিয়ে দাঁড়াত অরণ্যের ধারে; আমি তাহারে খুঁজে খুঁজে যেতুম সে পথ ধরে তবে হয়তো দু’জনার আবার দেখা হতো! দেখা হতো যদি- চৈতীরোদে তাঁতানো পিচঢালা পথের ধারে; যেথায় আমি ক্লান্ত হয়ে শ্রান্ত হচ্ছি তরুছায়ে বসে; তখন যদি সে বধূবেশে প্রিয়ার হাত ধরে যেত সে পথে; আমি আড়মোড়া ভেঙে চমকে দেখিতাম নববধুরে; তবুও দু’জনার আবার দেখা হতো! দেখা হতো যদি- নিদ্রায় থাকিবার কালে, কল্পলোকের অদেখা মায়াজালে; যেথায় মিলন হইতেছে মোদের কুসুম সজ্জিত প্রাসাদে, বধুবেশে; পুস্প বরিষণে অবগুণ্ঠন খুলে দেখিতাম তারে; যদিও বাস্তব নয়, তবুও তাহার সঙ্গে দেখা হতো আমার! হায়রে অভাগা মন আমার! সে-তো আমার হয়েও নয় আমার; সদা সঙ্গে থেকেও সুদুরে.. শেষবারের মতোও যদি আবার তার সঙ্গে মোর দেখা হতো! দেখা হতো এ হতভাগার...!

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।