সততার প্রতীক
- আনান মিঞা ১৯-০৪-২০২৪

এই পৃথিবীটা অনেক ছোট্ট
হাতে ধরে আছি নিভন্ত প্রদীপের কৌটো,
কাকে শোনাব দুঃখের কথা
কাকে দেখাব প্রানের ব্যাথা,
মায়া মমতা হীন এই ধরণীতে
কোথাও নেই সততার ছিটেফোঁটা৷
ক্ষুধার্ত আমি, তৃষ্ঞার্ত আমি
একা হেঁটে চলেছি হাতেনিয়ে জলের লোটা৷
ভিঁটেমাটি বলতে ছিল এক বিঘা জমি;
সকাল হলেই দুয়ারের সামনে বসে দেখতাম,
একঝাঁক পাখিদের কিচিমিচি কন্ঠে গান
আর সবুজ বৃক্ষে মোড়া আমাদের গ্রাম,
দেখতাম আউস ধানক্ষেতের সোনালী শষ্য
বসন্তের ককিলের সুমধুর শব্দ শুনে
যেন সারা গ্রাম হয়ে যেত স্তব্ধ,
সেসব দৃশ্য দেখে ভরে যেত মোর প্রান৷
কি করে ভুলেযাব সমস্ত স্মৃতি
কি করে ছেড়েযাব আমার গ্রাম,
এটাই তো আমার জন্মভূমি৷
মাটির ছোট্ট কুটিরে ছিল অনেক স্বপ্ন সাজানো
যত দিন বাঁচবো থাকবে সব গোছানো,
একবিঘা জমিতে উঠতো অনেক ফসল
ক্ষেতটুকু আমার জীবন কে রাখতো সচল,
এত সুখ আমার কপালে আর সইলোনা৷
আমাদের গ্রামে ছিল এক অত্যাচারি জমিদার
সে ছিল অহঙ্কারি অনেক প্রাচুর্যের দাবিদার,
অসহায় মানুষের জমিবাড়ি
আত্মসাৎ করাই ছিল তার প্রধান কাজ,
ভিতু প্রজাগন তার মাথায় পরাতো স্বর্ণের তাজ৷
জমিদারের নজর পড়ল আমার কুটিরের উপর;
দখল করার জন্যে জমিদার করলো ডিগ্রিজারি
চারজন লেঠেল নিয়ে আসলো আমার বাড়ি,
হুঙ্কারি হাঁক দিয়ে বলে!
কোথায় নুরুল বাহির হ তোর ঘর থাইকা৷
আমায় ঘরথেকে টেনে মাটিতে ফেলে
মারতে লাগলো চারজন লেঠেল,
যা কিছু ছিল মোর ঘরে
ছুড়ে ফেলে দিল ঘরের বাইরে,
হাতেপায়ে ধরি, এখন কি যে করি
ক্ষমা করে দিন আমায় জমিদার বাবু৷
এই ভিঁটেটুকু মোর মান
এই ছোট্ট কুটির আমার বাবার দান,
আর একটা আছে আমার মায়ের দেওয়া কম্বল
এটুকু কেড়ে নিলে আর কি থাকবে সম্বল৷
অনুনয় বিনয় করি জমিদার বাবু আপনাকে,
এভাবে গ্রাম থেকে বিতাড়িত করবেন না আমাকে,
কোনো কথা না শুনে গ্রাম থেকে বেরকরে দিল আমায়৷
একটু খানি হাঁটি আর পিছন ফিরে চায়
যত আমার স্বপ্ন ছিল সব পুড়ে হল ছাই,
জমিটারে দেখি আর মনেমনে ভাবি
ন্যায় বিচার কোথায় পেলাম গ্রামবাসী তোরা বল ?
আকাশ ফেটে পড়ল মাথায় চোখে এলো জল৷
চিৎকার করে বলি ওগো সোনসোন গ্রামবাসী;
তোমরা কি দেখতে পাওনা নির্দয় জমিদারের অত্যাচার ?
আমার সাথে সে করেছে কি সুবিচার ?
আজ আমি যে বড় অসহায়৷
কোথায় খুঁজে পাবো একজন প্রতিবাদী মানুষ
যে এই অত্যাচারি জমিদারের বিরুদ্ধে প্রতিবাদ করবে,
কোথায় খুঁজে পাবো একজন নিষ্ঠাবান
যে বিচারকের আসনে বসে ন্যায় বিচার করবে,
মিলবে কি এভুবনে নিষ্ঠার প্রতীক ?
আজও আমি খুঁজেফিরি সততার প্রতীক৷

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।