এই গাঁয়ের পাশে পথের বাঁকে
- লক্ষ্মণ ভাণ্ডারী - আমার কবিতা ১৯-০৪-২০২৪

এই গাঁয়ের পাশে পথের বাঁকে গরু বাছুর চরে,
মেয়েরা জল নিয়ে যায় ঘরে মাটির কলসি করে।
গাঁয়ের পাশে ছোট দিঘিতে মরাল ভাসে জলে,
পান্থ পথিক লয় বিশ্রাম সবুজ তরুর ছায়াতলে।

এই গাঁয়ের পাশে চলেছে বয়ে অজয়নদীর ধারা,
আপনবেগে বয়ে চলে নদী যেমতি পাগলপারা।
ওই যে দূরে পাহাড়চূড়ে সোনালী সূর্য অস্ত যায়,
সাঁঝের আঁধার নামে গাঁয়ে পাখিরা ফেরে বাসায়।

নীল আকাশে চাঁদ তারা ওঠে ফুটফুটে জোছনায়,
মায়ের কোলে খেলিছে শিশু মা ডাকে চাঁদ আয়।
বাঁশ বাগানের পাতার ফাঁকে চাঁদের আলো ঝরে,
নদীর জলে জোছনা খেলে নদীর সরু বালির চরে।

নিশুতি রাতে গভীর ঘুমে গাঁয়ে সবাই ঘুমায় যখন,
পূবআকাশে ফুটে শুকতারা লাল হয়ে আসে গগন।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।