ভগিনী নিবেদিতাকে প্রণাম
- সৌম্যকান্তি চক্রবর্তী ২৫-০৪-২০২৪

ভারতভূমিতে এসেছিলে তুমি ,
হে মহতী নারী , নিবেদিতা ;
বিবেকানন্দের শিষ্যা হে তুমি
ভারতভূমির পরিত্রাতা ।
তুমি বুঝেছিলে বেদান্ত
আর গীতা উপনিষদের শিক্ষা ,
স্বামীজির কাছে নিয়েছিলে
তুমি জীবধর্মে দীক্ষা ।
সেবাপরায়ণ হে মহতী ,
মানবসেবায় হয়েছিলে ব্রতী ।
কলকাতায় যবে প্লেগ মহামারী
তুমিই হয়েছিলে অগ্রণী নারী ,
কিছু যুবকের সাহায্যে তুমি
করেছিলে সেবা শ্রুশুষা ,
সাফ করেছিলে পল্লী ;
আর দিয়েছ তাদের ভালোবাসা ।
স্থাপন করেছ বালিকা বিদ্যালয় ,
নারীকল্যানে তোমার ভূমিকা রয় ।
গ্রন্থকার ও তুমি প্রাবন্ধিক ,
বিদেশী হয়েও তুমি ভারতপথিক ।
সার্ধশতবর্ষে তোমায় প্রণাম জানাই নিবেদিতা
রবীন্দ্রনাথের কথায় তুমিই ছিলে লোকমাতা ।
সারদা মায়ের স্নেহধন্যা হে কল্যাণী মহতী
ভারতবাসীর হৃদয়ে চির অম্লান তব মূরতি ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।