ভদ্রজন
- এস এম খায়রুল বাসার ২৩-০৪-২০২৪

ভদ্রজন
----------------- এস এম খায়রুল বাসার
সাহস থাকলে এতদিন মাস্তানটার গালে কষে মারতাম থাপ্পড়,
অনুভূতি থাকলে স্টেশনে কুকুরের পাশে শুয়ে থাকা শিশুটিকে নিয়ে চলে আসতাম বাড়ি,
হিম্মত থাকলে রাজপথে-মঞ্চে কপট বক্তৃতাকারীর সামনে বলে দিতাম উচিৎ কথা।ন্যায়পরায়নতা থাকলে কবে জানি অন্যায়ের বিরুদ্ধে করে বসতাম বিদ্রোহ,
হৃদয়ে ভালবাসা থাকলে এতদিন বলে ফেলতাম,’তোমাকে ভালবাসি।
শিক্ষক হয়েছি যবে থেকে, নিজের মেরুদণ্ড সোজা করে আর চলতে পারিনা,
অনাড়ি বলেই তো ভণ্ড নেতার করি এত তোষামোদি,
শঠতা আছে বলেই যাকে-তাকে ঠুকি ছালাম;
মোহ আছে বলেই নির্মোহ হতে পারিনা।
সুবিধাভোগী বলেই তো ঘুষ দেই কর্তাব্যক্তিকে,
যা দেখছি, যা শুনছি- ভাল মানুষ হলে কবে জানি পাগল হয়ে যেতাম জানি না।
সব গা সয়া হয়ে গেছে বলে ভদ্রজন হয়ে গেছি কিনা তাও জানি না।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।