বাহারী শীত
- শেখ মাফিজুল ইসলাম ২৮-০৩-২০২৪

ঘরে বাইরে শীত,
দোয়েল কোয়েল
ভুলেই গ্যাছে
মন ভুলানো গীত।

গাছের পাতা কাঁদছে এখন
টিনের চালও কাঁদে,
চোখ মেললেই সাদা ধোঁয়া
চাঁদের বুড়ি রাঁধে?

চোখ মুখ ঠোঁট শুষ্ক এখন
শীতের কামড় বসছে,
হলুদ পাতার দুঃখ ভীষণ
একে একে খসছে।

উত্তরী যে হিমেল হাওয়া
ইচ্ছা খুশি বইছে
শীত-কাঁপনে জড়োসড়ো
পশু-পাখি সইছে।

সূর্যের মুখ বিষাদ মাখা
খুব দেরীতে উঠছে
সর্ষে ফুলে মৌ-মাছিরা
মধু মুখে ছুটছে।

শাক-সব্জি টাটকা মেলে
খাওয়ার মজা বেশ তো
রং বাহারী পোশাক গায়ে
আনন্দের নেই শেষ তো।

পার্ক এবং পর্যটনে
পড়বে ভীষণ ধুম
মাঠে বসে খাওয়া দাওয়া
গাড়ির ছিটেই ঘুম।

শীত কাল তো নিজেই ফ্রিজ
নষ্ট হয়না খাদ্য
সেই শিশুরাই কষ্টে ভোগে
জন্মেছে যে সদ্য।

শীতের কোপে ঘুম আসে না
উষ্ণতা চাই রোজ
রসের পিঠা রসের রাজা
জমবে ভুরি ভোজ।

রাস্তা জুড়ে কুঁয়াশা নামে
মনে হয় তো রাত,
যন্ত্র দানব রাস্তা কাঁপায়
বুক কাঁপে নির্ঘাত।

জ্বর- হাঁপানী, সর্দি- কাশি-
রোগীর বুকে কষ্ট,
হাসপাতালের সাদা বেডে
দৃশ্য ফোটে পষ্ট।

গরম কাপড় নেইকো যাদের
চাল-চুলো নেই মোটে
ঠকঠকিয়ে শীতে কাঁপে
করুণ দৃশ্য ফোটে।

পূজা-পাবন পিঠা পায়েস
সে উৎসবও মিলবে
শীতের দাপট যতই থাকুক
জীবন ধারা চলবে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।