পাখির ডানায় স্বপ্নউড়ান
- শাহানারা সুলতানা তানিয়া ১৬-০৪-২০২৪

শামুকগুলো উড়ে যাচ্ছে
সাদা বকের ডানাগুলো ভেঙ্গে পড়ছে
কাঁচের হিমঘরে ।
বহ্নিমুখে হেমন্ত রোদ
স্মৃতিতে, কাশেফুলের শুভ্রতা দেখতে পায় ।
চশমার ফ্রেমে
মূলত আঁধারের সমান দুরত্ব,
সে হতাশা দেখে পিলসুজে মুখ লুকায় ।
অনাবাদী জমিনগুলোতে
এখন আর সর্ষেফুল হলুদ হয়না ।
কবিতার লোভে,
মাতাল হয়ে উঠে টুকরো মাটির ক্ষোভ ।
চিৎকারে শাসন আদায় হয় না,
এই ভেবে থেমে গেলো দুশ্চরিত্র ভ্রুণ
যে গতরাতেই গণিকার গর্ভে জন্মেছিলো ।
যখন গ্রামটা জ্বলছিলো
দূরবর্তী শহরে,
তখন শান্তির ঘুম,
খনিসন্ধানীগণ, সমৃদ্ধির খোঁজে ।
একটা প্রমোদতরীর সুবিধা এই!
নোঙ্গরের জন্য কোন নির্ভরতার প্রয়োজন নেই ।
নৌকাগুলো অতিক্রম করছে
ঢেউগুলো পিছপা হতে শুরু করেছে
এগিয়ে আসছে একটা বিষাক্ত ঝড় ।
পাখিগুলো দিক পরিবর্তনে ব্যস্ত,
শিকারিরা গুলি ছুঁড়ছে ।
মাটিতে পড়ছে শামুকগুলো
শহুরে ঘুমন্ত জানালার উপর ।
মদ এবং জলসার ঘোরে যে রাত গণিকালয়ে
তাদের হাতে সময় বিস্তর,
সময়কে শেষবার উপভোগ করার ।
দিগন্তের জানালা খুলে দেখছিলো মেঘ
আমাদের পৃথিবীতে এখনো বসন্ত আসেনি ।
যুদ্ধ বিধ্বস্ত শহরগুলোতে রাত নামলে
জানতে পারবে, পাখির ডানায় স্বপ্ন উড়ছে ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 2টি মন্তব্য এসেছে।

M2_mohi
০২-০৬-২০১৭ ০১:৪০ মিঃ

চৌকস ধারণাশক্তির এক উজ্জল উপস্থাপন।

masud-rahman
০১-০৬-২০১৭ ১৭:৪৭ মিঃ

বিচ্ছিন্ন অনুভব অনুভুতি ও স্বপ্ন একত্রভুত করে পাখির ডানায় স্বপ্নউড়ান কবিতাটি লেখা হয়েছে, আবৃতি যোগ্য এই কবিতাটি আশাকরি সবার ভালো লাগবে।