তার চোখে গভীর সমুদ্র
- শাহানারা সুলতানা তানিয়া ২৫-০৪-২০২৪

প্রথাবিরোধী
আমার কোন দায় ছিলো না ।
যেহেতু যুদ্ধের পূর্বে
কবিতারা ষড়যন্ত্র করতে সক্ষম,
তাই তাদের বেড়ী পরিয়ে
খদ্দের এর হাতে তুলে দিয়েছিলো ।
রাতের বীরাঙ্গনারা
শহরের পথে অস্ত্রহাতে অপেক্ষায়,
শত্রুপক্ষ সামনে এলেই
প্রথার বিরোধিতায়, যুদ্ধ বাঁধবে ।
মদদ দিবে অন্ধকার,
ঝিঁঝিঁপোকার উচ্ছাসী মিছিল ।
হেমন্তে,
রাজহাঁস ডানায় করে স্বপ্ন আনে ।
সে স্বপ্নে গা ভাসায় অতিথি পাখিগণ
ভিনদেশে,
এক রাজপুত্র বাস করে ।
তার চোখে গভীর সমুদ্র, স্রোতহীন
জড়তা কেটে গেলে, সে দুরের ভয় সকল ভুলে যায় ।
একটা সাঁওতালী সুর
পাহাড়ের গায়ে স্বপ্ন আঁকে ।
উড়ে যায় বসন্ত
দূরবর্তী কোন হেমন্তের দেশে ।
প্রাচীন পান্ডুলিপিতে পাওয়া ,
গৃহস্তের গোয়ালঘরে একটা সাদা বেড়ালের মৃত্যু
ভোজসভায়, সেদিন কবিতার আসর বসেছিলো ।
যেহেতু,
রাজপুত্রের পঙ্খীরাজ ছিলোনা,জড়তা ছিলোনা
সে স্বপ্নলোকে ঘুম বিক্রি করে ।
আর সভায় তর্ক বাঁধে
ছন্দের অমিলহেতু, যুদ্ধটা তখনই শুরু ।
কবিরা মরে রক্ত ফেনিল ঢেউয়ে ভেসে,
আর, ষড়যন্ত্রের হেমলক গিলে সাদা বিড়াল ।
আর রাজপুত্র
কোন এক শিকারের খোঁজে পথ হারিয়ে
অতিথি পাখির বেশে, ডানায় তার জলতরঙ্গ আঁকা ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

Roudro
৩০-০৫-২০১৭ ১৮:৩৭ মিঃ

চমৎকার কবি।