তাত্ত্বিক চরণগুলো
- শাহানারা সুলতানা তানিয়া ২৯-০৩-২০২৪

প্রভাতী পদ্ম

[ তাত্ত্বিক চরণগুলো ]
`````````````````````````
১. একটা প্রগতিশীল দরজার সামনে,
ঝুলিয়ে রেখেছি পর্দানশীল মিথ ।
বিকেলে মেলা বসবে,
হাটের পথে খদ্দেরগণ
আঁধার হলে পেয়ালাগুলো ঝনঝন সুরে বেশ জমবে ।

২. কবুতরগুলো ঢুকে পড়েছে মনুষ্য লোকালয়ে
পিঞ্জর তৈরি আছে বলে এখন দুশ্চিন্তা গ্রাস করেনা ।
পাপ হবে জীব হত্যায়,
তাই দুই পায়ে ঘুঙ্গুর পরিয়ে
ব্যস্ত করে ব্যালেরিনা নৃত্যে,পেয়ালায় বাজে আদিম সুর ।

৩. বর্ণমালাতত্ত্বে, নতুন আইন জারি হয়েছে
এখন আর্যদের সাথে বঙ্গীয় বোঝাপড়ায় অমিল বেঁধেছে ।
শ্রীচৈতন্য দেব, মধ্যযুগীয় বিলাসে
মিথ হয়ে ঝুলে আছেন বঙ্গীয় সাহিত্যে ।
মানুষ গভীর ঘুমে, কবিতারা রাত জাগে ভাষার তাড়নায় ।

৪. একদিন স্বপ্ন আর সান্নিধ্যে বিড়ম্বনা বাঁধবে,
কে আগে এসেছিলো, কে কাকে পেয়েছিলো !
এই নিয়ে যখন তুমুল দ্বন্দ,
সমালোচনায় ভেঙ্গে পড়বে দুর্বল হৃদয়
পোয়াতি রাত, অতিক্রম করবে সম্ভাবনার নতুন সকাল ।

৫. আসমানী কিতাবগুলো মাটিতে নাযিল হয় ।
আর মানুষকে ঈশ্বরবাদ বুঝাতে বুঝাতে
বিলীন হয় মানুষের দ্বারা ।
মানুষ মাটিতে জন্ম নিয়ে
মানুষ হতে হতেই মাটিতে বিলীন হয়ে যায় ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।