বিপ্লব
- শাহানারা সুলতানা তানিয়া ২৮-০৩-২০২৪

আপনাদের যাদের কাছে প্রবীণ ঝুলি আছে
বের করুন,
খুঁজে নিন কিছু প্রাচীন মুদ্রা ।
শহরে কারফিউ জারি করায়
দেশে অচলাবস্থা ।
একটা মহামারী বেঁধেছে রাজনীতির মাঠে,
আমাদেরও শামিল হতে কয় মিছিলে ।
এই দেখে ভীষণ বিরক্ত কবি,
আর চিত্রকর! আগুন আর রক্ত ছাড়া
ক্যানভাসে কিছুই তুলতে পারেন না রঙ ।
ইমাম সাহেব,আযানের সুর ভুল করছেন
কাঁপা কাঁপা গলায় কি ছিরি!
এমন এক দিনে হেমন্ত এলো ।
সোনালি মাঠ, পাকা ধানের গন্ধ
আহা!
পিঠেপুলিতে গ্রামের পর গ্রাম উৎসবমূখর ।
সন্ধ্যায় পিদিম জ্বালিয়ে
উঠোনে মাদুর পেতে বসে, আর রেডিওতে
শুনে শহরের খবর ।
আজ এ পাড়ায় এত,গতদিন এত,এত
লাশ পড়েছে,লেগেছে আগুন, পুড়েছে শত শত বাড়িঘর ।
ছোট শিশুটি মায়ের কোলে চুপ করে বসে শুনছে,
প্রশ্ন ছুঁড়ে,মা
লাশ কি?
বাবা বলে চুপ কর হারামজাদা ।
মা চুপিচুপি তবু উত্তর দেয়
মরে যাওয়ার পর,মৃত মানুষকে লাশ বলে ।
আমি শহরে পড়তে গিয়ে মরে গেলে ,
তুমিও আমাকে লাশ ডাকবে?
মা কথা বলতে পারেনা,
সন্তানকে আরো শক্ত করে বুকে জড়িয়ে ধরে ।
পিঁপড়ের ঢিবিটা কাছেই ছিলো
মাতব্বরের হুঁক্কার জলে,ভেসে গেলো,
যেমনটা গিয়েছিলো শহরে,বস্তির কাঁচা ঘরবাড়ি ।
পিদিমের আলোয়,
একটা অস্থিরতা জোনাকের দলে ।
তাদের কোথাও যেন একটা অপ্রাপ্তি
বুঝেছি, আঁধারে ঘাটতি পড়ছে তাদের,নিভিয়ে দিলাম ।
আর অমনি হাঁক এলো,কে রে আলো নিভায়?
তেল ফুরালো, তাছাড়া চাঁদের আলোতো আছেই ।
অমন ছোটখাটো মিথ্যেয় যদি জোনাকদলে উল্লাস হয়,
মন্দ কি ?
শুনেছিলাম আরব দেশে যাযাবরেরা
এখানে সেখানে ঘর বানায়, কদিন কাটিয়ে
অন্যত্র আবাস গড়ে ।
আচ্ছা !
শহরের মানুুষগুলো অন্য কোথাও চলে যেতে পারে না?
আমাকে থামিয়ে দিয়ে বাবা বলেন
তুই পুরণ করবি তাদের দাবী?
এ কেমন কথা, রাষ্ট্রই পারেনা আমি কি করে পারবো ?
পারবি, বাবা বললেন ।
আশ্চর্য হয়ে তাকালাম,
দেখি তার চোখ দুটো লাল, ক্রোধের চিতা ।
সত্যিই কি ধৈর্য সব কিছুকে দমিয়ে দেয়!
অথচ, সায়াহ্নের শবস্তুপে
একলা পথিক ভুলে যায় রাতের পথ ।
আপনারা যারা বোদ্ধা
তারাতো বিবেকবান, তবে কিছুটা নমনীয় হোন ।
শহর, গ্রাম, দেশ, মাটি, মানুষ
সবই আমাদের , রাজনীতি, সেও আমাদের ।
যার যেটুকু সাধ্য, তাই দিয়ে শুরু করুন
একটা বিপ্লব ঘটুক ।
দেখিয়ে দিন বিশ্বকে
বিশাল জনগোষ্ঠী, আমরা কোন অভিশাপ নই ।
মিছিল,মিটিং,কারফিউ
মরে গেলে সব মানুষ লাশই হবে ।
এমন মৃত্যু কামনা করুন
যা দেখে মানুষের হাজার বছর বাঁচতে ইচ্ছে করে ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

Roudro
৩০-০৫-২০১৭ ১৮:৩২ মিঃ

তোমার লেখায় বার বার মুগ্ধ হচ্ছি। খুব ভাল লাগলো কবি।