যদি ফিরে আসতে
- সৌম্যকান্তি চক্রবর্তী ২০-০৪-২০২৪

যদি ফিরে আসতে কখনো ,
তাহলে বলতাম এখনো !
দেশের প্রতি এত ভালোবাসা ?
দেশের প্রতি কৃতজ্ঞতার প্রত্যাশা ?
চাওনি তো কিছুই শুধু রক্ত চেয়েছ !
নিয়নের মত নিভু নিভু চোখে ছিল ..
শুধুই স্বাধীনতার ভোরের পিপাসা ;
সে স্বপ্নকে গুমঘরে পাঠিয়ে ,
দেশের বক্ষ বিদীর্ণ করে
ছিটেফোঁটা স্বতন্ত্রতা পাওয়া গিয়েছে
বিনিময়ে , কিছু স্বার্থাণ্বেষী মানুষ
চায়নি তুমি আলোর অভিমুখে
থাকো , তাইতো রইলে চিরকাল
রহস্যাবৃত ইতিহাসের যবনিকাবকাশে ,
নেতাজি তোমায় চোখের জলেই
তাই প্রণতি জানাই , কুর্ণিশ জানাই
তোমার একনিষ্ঠ দেশভক্তিকে ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।