দ্বিধায় আছি
- এস এম খায়রুল বাসার ২৫-০৪-২০২৪

নেতা তুমি, আমরা অনুসারি;
তুমি পেয়েছ আনেক, আমরা পাইনি কিছুই।
তবুও তোমার প্রশংসায় পঞ্চমুখ আমরা-
একদিন পাব কিছু হয়ত।
অনেকদিন কাটল, তোমার ভাগ্য ফিরল,
তোমার টিনের চালা আজ কংক্রিটের ছাদ,
গাড়ির মডেল ? সেটিও পাল্টিয়েছো বহুবার; টয়েটো, নিশান থেকে আজ মার্সিডিজ, বিএমডব্লিউ !
বাচ্চা-কাচ্চা বিদেশে পড়ছে, বেগম মার্কেটিংয়ে ব্যাংকক যাবে এটাই স্বাভাবিক!
নিয়মিত চেকআপ একটু বিদেশ না গেলে চলে?
সিঙ্গাপুর, কানাডা না হোক নিদেনপক্ষে মালোয়েশিয়ায় সেকেন্ড হোম না হলে স্ট্যাটাস কি থাকে?
আর আমার চালে গোলপাতার বদলে রিলিফের টিন পড়েছে - সেটাও তোমারই বদৌলতে বটে!
আমার সন্তানেরা কেউ হোটেল বয়, কেউ তোমার বন্ধুর কারখানার শ্রমিক, কেউ রাস্তায় রাস্তায় ঘোরে, কেউ তোমার আদর্শের লড়াকু সৈনিক-
বাপের পদাঙ্ক যথাযথ অনুসরণ বটে!
তবুও তোমার চারপাশে ঘুরি;
মোহ, না কি জিম্মিদশা বুঝি না।
মাঝে মাঝে ভাবি, দ্বিধায় পড়ি,
এই ছিল কি মোদের ভাগ্যলিপি? আমরা শুধুই কি তোমাদেরই সাফল্যের সিঁড়ি?

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।